১৯ মে ২০২৪

চট্টগ্রামের মিরসরাই

অনুমোদনহীন চা পাতা বিক্রি,  ভ্রাম্যমাণ আদালতের অভিযান 

চট্টগ্রামের মিরসরাইয়ে একটি কারখানায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ অনুমোদনহীন চা পাতা জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। শনিবার (৪ মে)  উপজেলার বড়তাকিয়া বাজারে এই অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রশান্ত চক্রবর্তী। জব্দকৃত চা-পাতার আনুমানিক বাজার মূল্য ৫০ লাখ টাকা।

জানা গেছে, চট্টগ্রাম জেলা এনএসআই এর তথ্যের ভিত্তিতে উপজেলার বড়তাকিয়া বাজারে উত্তর বাজারে মা মার্কেটের দোতলায় একটি গোডাউনে অনুমোদনহীন খোলা চা পাতাকে মোড়কীকরণ করে বিভিন্ন ব্র্যান্ডের নাম দিয়ে ঝন্টু দাশ নামের এক ব্যক্তি এগুলো বাজারজাত করে আসছিলেন এমন তথ্যের ভিত্তিতে গোডাউনে অভিযান চালান  নির্বাহী ম্যাজিস্ট্রেট। এ সময় চট্টগ্রাম জেলা এনএসআই’র কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রশান্ত চক্রবর্তী জানান, বড়তাকিয়া বাজারে মোবাইল কোর্ট পরিচালনা কালে একটি গোডাউন এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে দেখা যায়, বিএসটিআই এর অনুমোদন ব্যতীত চা পাতা মিথ্যা তথ্য দিয়ে প্যাকেট করা হচ্ছিল যা বিএসটি আইন আইন ২০১৮ অনুযায়ী অপরাধ এবং একইসাথে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী অপরাধ।

তিনি আরও বলেন, অভিযানকালে প্রচুর পরিমাণে অনুমোদনহীন প্যাকেট ও আনুমানিক ৫ টন চা জব্দ করা হয় যার আনুমানিক মূল্য ৫০ লাখ টাকা।

বিএসটি আই এর প্রতিনিধির প্রসিকিউশন রিপোর্ট এর ভিত্তিতে নিয়মিত মামলার প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।

 

আরও পড়ুন