১৩ এপ্রিল ২০২৪

অস্কারে সেরা অভিনেতা মারফি, অভিনেত্রী এমা স্টোন

৯৬তম অস্কার আসরে সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন কিলিয়ান মারফি। আর সেরা অভিনেত্রীর পুরস্কার উঠেছে এমা স্টোনের হাতে। ‘ওপেনহাইমার’ সিনেমার জন্য অস্কার জিতেছেন কিলিয়ান মারফি। এটি মারফির প্রথম অস্কার।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পটভূমিতে তৈরি করা সিনেমা ‘ওপেনহাইমারে’ ‘পারমাণবিক বোমার জনক’ জে রবার্ট ‘ওপেনহাইমারের ভূমিকায় অভিনয় করেছেন তিনি।

কিলিয়ান মারফি যে অস্কার জিতবেন, সেটি আগেই অনুমান করা হয়েছিল। অবশেষে সোমবার ভোরে লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র পুরস্কারের ৯৬তম আসরে সেরা অভিনেতা হিসেবে মারফির নাম ঘোষণা হয়।

২০২৩ সালের ২১ জুলায় বিশ্বব্যাপী মুক্তি পেয়েছিলো ছবিটি। বক্স অফিসে দর্শক ও সমালোচকদের প্রশংসার পাশাপাশি মারফির অভিনয় নজর কারে সবার।

এদিকে ‘পুওর থিংস’ সিনেমার জন্য অস্কার জিতেছেন এমা স্টোন। এটি অভিনেত্রীর দ্বিতীয় অস্কার।

৯৬তম অস্কারে ‘সেরা অভিনেত্রী’ বিভাগে এমা স্টোনসহ মনোনয়ন পেয়েছিলেন পাঁচজন। প্রখ্যাত নির্মাতা মার্টিন স্করসেসির ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’-এর জন্য মনোনয়ন পেয়েছেন লিলি গ্ল্যাডস্টন। ফরাসি নির্মাতা জাস্টিন ত্রিয়েতের ‘অ্যানাটমি অব অ্যা ফল’ সিনেমার জন্য জার্মান অভিনেত্রী সান্ড্রা হুলার মনোনয়ন পেয়েছিলেন। মার্কিন নির্মাতা এলিজাবেথ চাই ভাসারেলি ও জিমি চিন পরিচালিত ‘নায়াড’ সিনেমার জন্য মার্কিন অভিনেত্রী অ্যানেট বেনিং, গ্রিক নির্মাতা ইয়োর্গস লান্থিমোসের ‘পুওর থিংস’-এর জন্য মার্কিন অভিনেত্রী এমা স্টোন মনোনয়ন পেয়েছিলেন।

সব জল্পনা শেষে ৯৬তম অস্কার আসরে সেরা অভিনেত্রীর পুরস্কার উঠে এমা স্টোনের হাতে।

গ্রিক নির্মাতা ইয়োর্গস লান্থিমোসের ‘পুওর থিংস’ সিনেমাতে একজন ব্রিটিশ নারী চরিত্রে অভিনয় করেছেন এমা, যিনি একটি শিশুর মস্তিষ্ক প্রতিস্থাপনের মাধ্যমে পুনর্জীবিত হয়েছেন।

আরও পড়ুন