২৪ ফেব্রুয়ারি ২০২৪

আমরা ডুবেছি, তোমাদেরও ডোবাব; টাইগারদের আফগান অধিনায়কের হুঁশিয়ারি

বাংলাধারা ডেস্ক »

শ্রীলঙ্কা হারিয়েছে ইংল্যান্ডকে। সেই জয় শেষ চারের স্বপ্ন উসকে দিয়েছে বাংলাদেশের। পাঁচ পয়েন্ট নিয়ে তারা পয়েন্ট টেবলে ছয় নম্বরে। এখান থেকে বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার রাস্তা কঠিন হলেও অসম্ভব নয়। সেক্ষেত্রে শর্ত বাকি ম্যাচ জিততে হবে বংলাদেশকে।

আজ সোমবার (২৪ জুন) বাংলাদেশ মুখোমুখি হচ্ছে আফগানিস্তানের। যারা এখনও জয়ের মুখ দেখেনি। তবু মাশরাফিদের কাছে এটা সহজ ম্যাচ নয়। বিশেষ করে গুলবদিনরা গত রবিবার ভারতের বিরুদ্ধে যে লড়াই করেছে তাতে বাংলাদেশ স্বস্তিতে নেই। ভারতের বিরুদ্ধে লড়াইটা যে আফগানিস্তানের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

সেকারণেই হয়তো আফগান অধিনায়ক এই ম্যাচের আগে রীতিমতো হুমকির সুরে বলেছেন, হাম তো ডুবে হ্যায়.. আপ কো ভি লে ডুবেঙ্গে। যার বাংলা তরজমা করলে দাঁড়ায় আমরা তো ডুবেইছি আপনাদেরও সঙ্গে নিয়ে ডুববো। বিশ্বকাপ দৌড়ে টিকে থাকতে সোমবার জিততেই হবে বাংলাদেশকে। তাদের জন্য সবথেকে বড় ব্যাপার, তাদের ব্যাটিং ভাল হচ্ছে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টাইগাররা ৩২২ রানের টার্গেট দাঁড় করিয়েছিল। অস্ট্রেলিয়ার ৩৮২ তাড়া করতে নেমে থেমেছিল ৩৩৩-৮-এর স্কোরে। অলরাউন্ডার শাকিবকে ব্যাটিং অর্ডারে তিনে তুলে আনার সুফল পাচ্ছে বাংলাদেশ।

শাকিব টুর্নামেন্টের এযাবত্ সর্বোচ্চ স্কোরার ডেভিড ওয়ার্নারের থেকে ২২ রানে পিছিয়ে। কিন্তু ব্যাটিং যতটা স্বস্তি দিচ্ছে মাশরাফিকে, বোলিং ততটাই উত্কন্ঠায় রেখেছে। শেষ তিনটি পুরো ম্যাচে তাঁর বোলাররা ৩২০-র বেশি রান দিয়েছেন। ফলে বোলারদের এবার ভাল করতেই হবে। সকলেই বলছেন, কোহলিদের বিরুদ্ধে দুর্দান্ত খেলার পর আফগানিস্তান বাকি ম্যাচগুলিতে খোলা মনে খেলতে পারবে। যেহেতু তাদের সামনে পরের ধাপে যাওয়ার হাতছানি আর নেই। তারা লিগ টেবলে এখন সবার শেষে। একবারই এই বিশ্বকাপে তারা পুরো পঞ্চাশ ওভার খেলেছে। সেটা ইংল্যান্ড ম্যাচে।

এহেন পরিস্থিতিতেও রবিবারের ভারত ম্যাচ আফগান ড্রেসিংরুমে ইতিবাচক প্রভাব ফেলেছে। এই উইকেট ভারত ম্যাচের মতো বাংলাদেশ ম্যাচেও পাশে থাকবে বলে মনে করছেন গুলবদিন। তিনি বলেছেন, ‘আমরা টুর্নামেন্টের প্রথম ভাগে খারাপ খেলেছি। পরের অর্ধে তা হয়নি। ভাল খেলেছি। এখন সেরাটা দিতে হবে।’

বাংলাধারা/এফএস/এমআর/টিএম/বি

আরও পড়ুন