২০ মে ২০২৪

আলীনগরের অবৈধ দখল ছাড়তে ৭ দিনের সময় বেঁধে দিল প্রশাসন

বাংলাধারা প্রতিবেদক»

সীতাকুণ্ড উপজেলার আলীনগরে পাহাড় ও টিলা কেটে সরকারি খাস জায়গায় স্থাপনা নির্মাণ করে অবৈধ বসবাসকারীদের সরে যেতে গণবিজ্ঞপ্তি জারি করেছে প্রশাসন।

একই সঙ্গে সেখানে যাদের ব্যক্তিমালিকানাধীন জমি রয়েছে তাদেরকে জায়গার দলিলসহ যাবতীয় কাগজ নিয়ে সীতাকুণ্ড সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ে যোগাযোগ করতে বলা হয়। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সীতাকুণ্ড উপজেলার আলীনগর এলাকার পাহাড়, টিলা, বনভূমি এবং সেখানকার পরিবেশ, জীববৈচিত্র রক্ষাকল্পে হাইকোর্টের নির্দেশমতে জারি করা ওই গণবিজ্ঞপ্তিতে বলা হয়, জঙ্গল সলিমপুরের আলীনগরে বসবাসরত জমির বৈধ মালিকদের নিরাপত্তা এবং প্রকৃত ভূমির মালিকানা নিশ্চিতকল্পে, আলীনগর এলাকায় যাদের ব্যক্তি মালিকানাধীন জমি রয়েছে তাদেরকে আগামী ২০ আগস্টের মধ্যে বিকেল ৩টা টা হতে ৫টার মধ্যে সহকারী কমিশনার (ভূমি) সীতাকুণ্ড এর কার্যালয়ে যোগাযোগ করতে হবে।

এছাড়া, যোগাযোগের সময় জমির মালিকানার প্রমাণস্বরূপ জমির দলিল, খতিয়ান ও দাখিলার কপি, ব্যক্তি মালিকানাধীন জায়গার ঘর-দোকানসহ মালিকদের জাতীয় পরিচয়পত্র, জন্মনিবন্ধন অথবা নাগরিকত্ব সনদ সাথে আনার কথাও বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আলীনগরের অবৈধ দখলদার, ভূমিদস্যু, সন্ত্রাসী এবং তাদের আশ্রিত সহায়তাকারী লোকদের তালিকা প্রস্তুত করা হয়েছে। আগামী ২০ আগস্টের মধ্যে আলীনগরের পাহাড় কেটে অবৈধ বসতি স্থাপনকারীদের আলীনগর ছেড়ে যেতে হবে। অন্যথায় তাদের প্রত্যেকের বিরুদ্ধে কঠোর আইনগত ও প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, দক্ষিণ এশিয়ার প্রথম নাইট সাফারি পার্ক হবে সীতাকুণ্ড উপজেলার জঙ্গল সলিমপুরে। পার্ক ও নিরাপত্তা চেকপোস্টের জন্য ইতোমধ্যে জায়গাও চূড়ান্ত করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

বাংলাধারা/আরএইচআর/এসকে

আরও পড়ুন

এ সম্পর্কিত আরও

সর্বশেষ