২৩ ফেব্রুয়ারি ২০২৪

ইংল্যান্ডের বিপক্ষে কমলা রঙের জার্সি পরে খেলবে ভারত

বাংলাধারা প্রতিবেদন »

স্বাগতিক ইংল্যান্ডের সঙ্গে নিজেদের জার্সির রঙ মিলে যাওয়ায় দুদলের মুখোমুখি লড়াইয়ে ভারতকে নতুন জার্সিতে খেলতে দেখা যাবে। আর এই জার্সিতে রয়েছে কমলা রঙের আধিক্য।

ওয়ানডে ক্রিকেটে রঙিন জার্সির ব্যবহার শুরু হওয়ার পর এবারই প্রথম এমন জার্সি পরে খেলবে ভারত। কমলা জার্সি গায়ে ইংলিশদের বিপক্ষে মাঠে নামবে ভারত, তা জানা গিয়েছিল আগেই। তবে নকশা নিয়ে ছিল জল্পনা-কল্পনা। অবশেষে আনুষ্ঠানিকভাবে পাওয়া গেছে জার্সির নকশা।

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) শুক্রবার (২৮ জুন) দলের ‘অ্যাওয়ে’ জার্সির নকশা উন্মোচন করেছে। জার্সির পুরোটা অবশ্য কমলা রঙের নয়। পেছনের দিকের অংশ ও হাতা কমলা রঙের। আর সামনের অংশটা গাঢ় নীল রঙের, তাদের চিরায়ত জার্সির মতো হালকা নীল নয়।

বিশ্বের সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসির পক্ষ থেকে ভারতের কমলা জার্সির বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে জানানো হয়েছে, ‘বিশেষ উপলক্ষ। বিশেষ পোশাক। ভারতীয় দল রবিবার এটা ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে পরিধান করবে।’

এবারই প্রথমবারের মতো বিশ্বকাপে ‘হোম’ ও ‘অ্যাওয়ে’ জার্সির প্রচলন শুরু করেছে আইসিসি। মূলত, ফুটবল থেকে অনুপ্রেরণা নিয়েই তাদের এমন উদ্যোগ। আইসিসি আয়োজিত কোনো প্রতিযোগিতার যে সব ম্যাচ টেলিভিশনে সম্প্রচার করা হবে, সেখানে দুদলের জার্সির রঙ মিলে গেলে এক দলকে ভিন্ন রঙের (অ্যাওয়ে) জার্সিতে খেলতে হবে। তবে স্বাগতিক দল সবসময়ই ‘হোম’ জার্সিতে খেলতে পারবে। তাই ইংল্যান্ড ম্যাচে ভারতকে জার্সি বদলে ফেলতে হচ্ছে।

আগামীকাল রবিবার (৩০ জুন) বার্মিংহামের এজবাস্টনে গুরুত্বপূর্ণ ম্যাচে পরস্পরকে মোকাবেলা করবে ইংল্যান্ড ও ভারত। ছয় ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা বিরাট কোহলিরা এখন পর্যন্ত বিশ্বকাপের একমাত্র অপরাজিত দল। ইংলিশদের হারাতে পারলেই সেমিফাইনালে খেলা নিশ্চিত হয়ে যাবে দলটির।

অন্যদিকে, টপ ফেভারিট হিসেবে আসর শুরু করা ওয়ানডের এক নম্বর দল ইংল্যান্ড রয়েছে বেশ চাপে। সাত ম্যাচে ইয়ন মরগানের অর্জন ৮ পয়েন্ট। নিজেদের শেষ দুটি ম্যাচে যথাক্রমে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার কাছে হেরেছে তারা।

বাংলাধারা/এফএস/এমআর/টিএম

আরও পড়ুন

এ সম্পর্কিত আরও

সর্বশেষ