২০ মে ২০২৪

ইরানে পাল্টা ক্ষেপণাস্ত্র হামলা চালালো পাকিস্তান

ক্ষেপণাস্ত্র

ইরানের ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নিতে প্রতিবেশী দেশে পাল্টা হামলা চালিয়েছে পাকিস্তান। বালুচিস্তানে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার দুদিন যেতে না যেতেই এই হামলা চালালো পাকিস্তান।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডন জানিয়েছে, বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকালে ইরানের সিস্তান-ই-বালুচিস্তান প্রদেশে ‘সন্ত্রাসী ঘাঁটিতে’ হামলা চালিয়েছে পাকিস্তান।

ইরানি সংবাদমাধ্যমগুলো বলেছে, এই হামলায় চার শিশু এবং তিন নারী নিহত হয়েছেন।

পাকিস্তানি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, তাদের সামরিক বাহিনী ধারাবাহিকভাবে ‘অত্যন্ত সমন্বিত ও নির্ভুল সামরিক হামলা’ পরিচালনা করেছে এবং অভিযান চলাকালে বেশ কয়েকজন ‘সন্ত্রাসীকে’ হত্যা করেছে। এই অভিযানের সাংকেতিক নাম দেওয়া হয়েছে ‘মার্গ বার সরমাচার’।

এর আগে, গত মঙ্গলবার ইরান-সীমান্তবর্তী পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের পঞ্জগুরে ক্ষেপণাস্ত্র জঙ্গি গোষ্ঠী জইশ আল আদলের ‘সদরদপ্তরে’ হামলা চালায় তেহরান। এতে দুই শিশুসহ অন্তত চারজন নিহত হন।

এ ঘটনার পরপরই ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে পাকিস্তান। সেই সঙ্গে, তেহরানে নিযুক্ত নিজেদের রাষ্ট্রদূতকেও দেশে ফিরে আসার নির্দেশ দেয় ইসলামাবাদ।

ইরানের দাবি, পাকিস্তানে জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দিতেই ওই হামলা চালানো হয়েছিল। কারণ জইশ আল আদলের মদতে ইরানে একাধিকবার হামলা হয়েছে। তার জবাব দিতেই বালুচিস্তানে জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়েছিল তেহরান।

আরও পড়ুন

এ সম্পর্কিত আরও

সর্বশেষ