২২ মে ২০২৪

ঈদের চাঁদ দেখতে আধুনিক যন্ত্র কিনবে সরকার

বাংলাধারা ডেস্ক »

এবার ঈদুল ফিতরের আগে শাওয়াল মাসের চাঁদ দেখা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। যার ফলে চাঁদ দেখতে উন্নত প্রযুক্তির যন্ত্র কিনতে যাচ্ছে সরকার। এ ব্যাপারে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এরইমধ্যে উদ্যোগ নিয়েছে।

সোমবার ( ১০ জুন ) রোজার ঈদের পর সংসদ ভবনে অনুষ্ঠিত ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানিয়েছে মন্ত্রণালয়। কমিটির সভাপতি রুহুল আমীন মাদানী বলেন, শাওয়াল মাসের চাঁদ দেখা নিয়ে বিতর্কের প্রেক্ষাপটে ভবিষ্যতে সতর্ক হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এ ধরনের সমস্যা আর যাতে না হয় সেজন্য চাঁদ দেখার জন্য সনাতন পদ্ধতি থেকে আধুনিক পদ্ধতিতে যাওয়ার প্রস্তাব দিয়েছি।

মন্ত্রণালয় এরই মধ্যে উদ্যোগ নিয়েছে বলে আমাদের জানিয়েছে।’ আধুনিক যন্ত্র’ কী হবে- সে বিষয়ে তিনি বলেন, “চাঁদ দেখার জন্য টেলিস্কোপ থাকলেও তা আধুনিক নয়। এ লক্ষ্যে আধুনিক যন্ত্র কেনার পরিকল্পনা করেছে। বৈঠক সূত্র জানায়, চাঁদ দেখার বিষয়ে আধুনিক যন্ত্রের ব্যবহার নিয়ে বৈঠকে প্রশ্ন ওঠে।

তখন ধর্ম সচিব জানান, চাঁদ দেখার জন্য থিওডোলাইট জাতীয় যন্ত্র কেনা হবে। প্রতিটির দাম পড়বে ৫০ লাখ টাকার মতো। বৈঠকে অংশ নেওয়া এক কর্মকর্তা জানান, কমিটির একাধিক সদস্য প্রশ্ন তোলেন, এবারের ঈদের চাঁদ দেখা নিয়ে কেন এই পরিস্থিতি তৈরি হয়েছে? ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহর অনুপস্থিতিতে সচিব আনিছুর রহমান ওই সময়কার পরিস্থিতি ব্যাখ্যা করেন। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, “চাঁদ দেখার জন্য আধুনিক যন্ত্র কেনার আলোচনা উঠলে ধর্মসচিব বৈঠকে জানান, চাঁদ দেখার জন্য থিওডোলাইট জাতীয় যন্ত্র কেনা হবে।

প্রসঙ্গত, এবার জাতীয় চাঁদ দেখা কমিটি গত ৪ জুন সন্ধ্যায় ঘোষণা দিয়েছিল যে ওই দিন দেশের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি বলে ঈদ হবে ৬ জুন। রাত ১১টার দিকে চাঁদ দেখার ঘোষণা দিয়ে বলা হয়, পরদিনই ঈদ হবে। রুহুল আমীন মাদানীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য শওকত হাচানুর রহমান (রিমন), মনোরঞ্জন শীল গোপাল, মাহমুদ উস সামাদ চৌধুরী, মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহ, এইচ এম ইব্রাহিম, তাহমিনা বেগম ও রত্না আহমেদ অংশ নেন।

বাংলাধারা/এফএস/এমআর/এসবি

আরও পড়ুন