২৫ এপ্রিল ২০২৪

এবার সূর্যের দিকে রওয়ানা দিলো ভারতের মহাকাশ যান

চন্দ্রজয়ের ১০ দিনের মাথায় এবার সূর্যের দিকে পাড়ি দিলো ভারতের মহাকাশযান। ভারতের মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) আদিত্য-এল১ শনিবার (২ সেপ্টেম্বর) সকালে সূর্যের উদ্দেশে রওয়ানা দিয়েছে।

স্থানীয় সময় সকাল ১১টা ৫০ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা সতীশ ধাওয়ন স্পেস রিসার্চ সেন্টারের লঞ্চিং প্যাড থেকে সূর্যের উদ্দেশে রওনা দেয় আদিত্য-এল১। ভারতের নিজস্ব পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (পিএসএলভি) ব্যবহার করে মহাকাশযানটি উৎক্ষেপণ করা হয়েছে।

সূর্য লক্ষ্য করে এটিই ভারতের প্রথম মহাকাশ অভিযান। এই অভিযানের লক্ষ্য হলো সূর্যের কাছাকাছি গিয়ে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে পর্যবেক্ষণ করা।

ইসরো জানিয়েছে, উৎক্ষেপণের পর প্রায় ১৬ দিন পৃথিবীর কক্ষপথে ঘুরপাক খাবে আদিত্য-এল১। এই ১৬ দিনে পাঁচটি ধাপে গতিবেগ বাড়াবে মহাকাশযানটি। এরপর সূর্য অভিমুখে ১১০ দিন যাত্রা করে একটি নির্দিষ্ট দূরত্ব থেকে নক্ষত্রটিকে পর্যবেক্ষণ করবে আদিত্য। মহাকাশযানটি এমন একটি জায়গায় দাঁড়াবে যেখানে কৃত্রিম উপগ্রহ স্থির থাকতে পারে। এই জায়গাটির নাম ল্যাগ্রেঞ্জ পয়েন্ট ১। সূর্য ও পৃথিবীর আকর্ষণ-বিকর্ষণ বল একসঙ্গে কাজ করে এই ল্যাগ্রেঞ্জ পয়েন্ট ১ (এল১)-এ। এই স্থানটি পৃথিবী থেকে প্রায় ১৫ লাখ কিলোমিটার দূরে অবস্থিত। পৃথিবীতে এই ল্যাগ্রেঞ্জ পয়েন্টে আদিত্যের যেতে সময় লাগবে সবমিলিয়ে প্রায় ১২৫ দিন।

আরও পড়ুন