২০ মে ২০২৪

থেমে গেলো শাস্ত্রীয় সঙ্গীতের এক বিরল কণ্ঠস্বর

ওস্তাদ রাশিদ খান আর নেই

৫৫ বছর বয়সেই না ফেরার দেশে পাড়ি জমালেন ভারতের শাস্ত্রীয় সংগীতের খ্যাতিমান শিল্পী রশিদ খান। সোমবার (৯ জানুয়ারি) দুপুরে কলকাতার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বেশ কয়েক বছর আগে রশিদ খানের প্রস্টেটে ক্যানসার হয়েছিল। সেখান থেকে ধীরে ধীরে তিনি সুস্থ হয়ে উঠছিলেন। এর মধ্যেই তার মস্তিষ্কে একাধিকবার রক্তক্ষরণ (স্ট্রোক) হয়েছে।

এরপর মাসখানেক ধরেই কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন প্রস্টেট ক্যানসারে আক্রান্ত এই শিল্পী। ৫৫ বছর বয়সী এই শিল্পীকে ক্যানসারের চিকিৎসার জন্য মুম্বাইয়ের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরে সেখান থেকে কলকাতায় নিয়ে আসা হয়। এর মধ্যেই তার মস্তিষ্কে রক্তক্ষরণ হলে পরিস্থিতি আরও জটিল আকার ধারণ করে। লাইফ সাপোর্টে নেওয়া হয় তাকে। সেখানেই মারা যান।

১৯৬৮ সালের ১ জুলাই উত্তর প্রদেশের বদায়ুঁতে জন্ম রশিদ খানের। ছোটবেলা থেকেই তিনি বেড়ে উঠেছেন সঙ্গীত পরিবারে। মূলত শাস্ত্রীয় সংগীত গাইলেও ফিউশন, হিন্দি ও বাংলা ছবিতে জনপ্রিয় গান গেয়েছেন এই শিল্পী। শাস্ত্রীয় সঙ্গীতে রয়েছে তার ব্যাপক পরিচিতি।

পাশাপাশি বলিউডের একাধিক জনপ্রিয় সিনেমাতেও রয়েছে তার গান। যে তালিকায় আছে ‘যাব উই মিট’, ‘কিসনা’, ‘হাম দিল দে চুকে সনম’, ‘মাই নেম ইজ খান’, ‘রাজ ৩’-র মতো সিনেমা। এছাড়া বাংলাদেশেও একাধিকবার সংগীত পরিবেশন করেছেন এই শিল্পী। ২০০৬ সালে পদ্মশ্রী ও ২০২২ সালে পদ্মভূষণ সম্মান লাভ করেন ওস্তাদ রশিদ খান।

আরও পড়ুন

এ সম্পর্কিত আরও

সর্বশেষ