২৪ ফেব্রুয়ারি ২০২৪

কক্সবাজারে কৃষকের কাছ থেকে ধান ক্রয় শুরু, লক্ষ্যমাত্রা ১৬৩৯ মেট্রিক টন

কক্সবাজার প্রতিনিধি »

কেজি প্রতি ২৬ টাকা দামে কক্সবাজারের কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনার কার্যক্রম উদ্বোধন করেছেন জেলা প্রশাসক মো. কামাল হোসেন। জেলার ৮ উপজেলা হতে ১ হাজার ৬৩৯ মেট্রিকটন ধান কেনার লক্ষ্যমাত্রা নিয়ে বৃহস্পতিবার কক্সবাজার সদর উপজেলার খুরুস্কুল ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে ধান ক্রয় উদ্বোধন করেন জেলা প্রশাসক। কৃষকদের প্রতি কেজি ধানের দাম দেয়া হচ্ছে ২৬ টাকা। আর চাউল নেয়া হবে ৩৫ টাকায়।

এ সময় জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, মধ্যসত্ত ভোগীদের কবল থেকে রক্ষায় সরকার কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনার সিদ্ধান্ত নিয়েছে। প্রতিটি ইউনিয়ন থেকে কৃষকের কাছ থেকে সরাসরি ধান ক্রয় করা হবে। কোনো সিন্ডিকেট নয়, কৃষকরাই নিজেদের মতো করে ধান বিক্রি করতে পারে সে জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এইচ এম মাহফুজুর রহমানের সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, জেলা খাদ্য নিয়ন্ত্রক দেবদাস চাকমা, ইউপি চেয়ারম্যান জসিম উদ্দিন, উপজেলা কৃষি কর্মকর্তা জিবাংশু দাশসহ সংশ্লিষ্টরা বক্তব্য রাখেন।

সদর উপজেলা থেকে ২০৩ মেট্রিক টন ধান এবং ৫৪৫ মেট্রিক টন চালসহ জেলার ৮টি উপজেলা থেকে সর্বমোট ১ হাজার ৬৩৯ মেট্রিক টন ধান এবং ৫ হাজার ৩৯৬ মেট্রিক টন চাউল ক্রয়ের লক্ষ্যমাত্রা নিয়ে আগস্ট পর্যন্ত ধান ও চাল ক্রয় অব্যাহত থাকবে বলে কৃষি বিভাগ সূত্রে জানানো হয়।

বাংলাধারা/এফএস/এমআর

আরও পড়ুন