১৯ মে ২০২৪

‘কর্মক্ষেত্রে দক্ষতা বাড়াতে প্রশিক্ষণের বিকল্প নেই’

বিজিএমইএ ও কাস্টম বন্ড কমিশনারেট, চট্টগ্রাম’র যৌথ আয়োজনে নতুন কাস্টমস আইন ২০২৩ এর পরিচিতি শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৮ মে) চট্টগ্রামস্থ বিজিএমইএ ভবনের মাহাবুব আলী হলে অনুষ্ঠিত হয়।

কর্মশালায় অতিথি ছিলেন বিজিএমইএ’র পরিচালক মোস্তফা সরওয়ার রিয়াদ, রাকিব আল নাসের, গাজী মো. শহীদউল্লাহ্। মূল প্রবন্ধ উপস্থাপন করেন কাস্টম বন্ড কমিশনারেটের যুগ্ম-কমিশনার কামনাশীষ এবং সাথে উপস্থিত ছিলেন কাস্টম বন্ড কমিশনারেটের উপ-কমিশনার শাহেদ আহমেদ।

বিজিএমইএ’র পরিচালক মোস্তফা সরওয়ার রিয়াদ বলেন, বর্তমানে পোশাক শিল্প বিশ্ব অর্থনৈতিক মন্দার কবলে পড়ে ক্রান্তিকাল অতিক্রম করছে। এসময় এ শিল্পকে টিকিয়ে রাখার জন্য সকলকে একযোগে এগিয়ে আসতে হবে। আমাদের দেশ শিল্প প্রতিষ্ঠানে উৎপাদনশীলতায় বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেক পিছিয়ে, আমাদের নীচে শুধু কম্বডিয়ার অবস্থান। কর্মক্ষেত্রে দক্ষতা বাড়াতে হলে প্রশিক্ষণের বিকল্প নেই। আমরা আমাদের শ্রমিকদের দক্ষতা বাড়িয়ে ২০-২৫ শতাংশ উৎপাদন বেশি করতে পারি। আমাদের দেশ ডিজিটাল যুগ পাড়ি দিয়ে স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে চলছে। স্মার্ট দেশ গড়তে হলে সবার আগে প্রয়োজন স্মার্ট জনগোষ্ঠী। আর স্মার্ট জনগোষ্ঠী হবে প্রযুক্তি নির্ভর, দক্ষ, প্রশিক্ষিত, তথ্য নির্ভর এক নতুন জাতি।

‘আশা করি, আপনারা এ ধরণের প্রশিক্ষণের মাধ্যমে নিজেদেরকে আরো দক্ষ করে কর্মক্ষেত্রে নিজেদেরকে প্রতিষ্ঠিত করবেন। দেশকে এগিয়ে নিবেন। আগামী স্বপ্নের বাংলাদেশ আপনাদের উপর নির্ভরশীল।’

কাস্টম বন্ড কমিশনারেটের যুগ্ম-কমিশনার কামনাশীষ-ব্যবসা-বাণিজ্যসহ সবক্ষেত্রে আধুনিকায়নে কাস্টমস আইন ২০২৩ প্রণয়ন করে এই আইনের মাধ্যমে দেশের অভ্যন্তরীণ সুরক্ষার বিষয়টি বিশদভাবে ব্যাখ্যা করেন। নতুন আইনে সংযোজিত নতুন ধারাগুলোর মধ্যে রয়েছে পণ্য ঘোষণা প্রতিস্থাপন, পণ্য ঘোষণার সংশোধন ও প্রত্যাহার ছাড়াও অপরাধের সংখ্যা ১০৩ থেকে কমিয়ে ৪৫ করা হয়েছে। তিনি স্লাইড শো’র মাধ্যমে প্রতিটি ধারা ও উপধারা প্রশিক্ষণার্থীদেরকে অত্যন্ত সুন্দর ভাবে উপস্থাপন করেন। প্রশিক্ষণার্থীরাও তার বক্তব্য অত্যন্ত মনোযোগের সাথে শ্রবণ করেন।

বিজিএমইএ’র পরিচালক রাকিব আল নাসের কর্শশালা শেষে সকলকে ধন্যবাদ জানিয়ে এবং ভবিষ্যতে এই ধরণের আরো কর্মশালার আয়োজনের উপর গুরুত্ব দিয়ে আজকের কর্মশালার সমাপ্তি ঘোষণা করেন।

কর্মশালায় উপস্থিত ছিলেন চট্টগ্রামস্থ বিভিন্ন গার্মেন্টস্ শিল্পের বাণিজ্যিক কর্মকর্তা ও মধ্যসারির কর্মকর্তাগণ।

আরও পড়ুন