১৩ জুলাই ২০২৪

কুবিতে আন্তর্জাতিক নাট্য উৎসব শুরু

থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এক যুগ পূর্তিতে আন্তর্জাতিক নাট্য উৎসবের আয়োজন করেছে সংগঠনটি। এই নাট্য উৎসবের প্রথম দিনে ভারতের কলকাতার নাট্য সংগঠন মছলন্দপুর ইমন মাইম সেন্টার একটি নাটক ও একটি মূকাভিনয় পরিবেশন করে।

শুক্রবার (৫ জুলাই) বিশ্ববিদ্যালয়ের মুক্ত মঞ্চে সন্ধ্যায় এই উৎসব শুরু হয়।

এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড হাবিবুর রহমান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও প্রত্নতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ সোহরাব হোসাইন, নৃবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ড. আইনুল হক এবং সহকারী অধ্যাপক হাসেনা বেগম, জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ কুমিল্লা শাখার সভাপতি অধ্যাপক নিখিল রায়, কুমিল্লা জেলার বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব বদরুল হুদা জেনু।

ভারতের কলকাতার নাট্য সংগঠন মছলন্দপুর ইমন মাইম সেন্টার মৃণাল মুখোপাধ্যায় রচিত ‘যুযুধান’ নাটকটি জীবন অধিকারীর নির্দেশনায় প্রদর্শন করা হয়। এছাড়া ধীরাজ হাওলাদারের নির্দেশনায় ‘একটি গাছ একটি প্রাণ ও দেখা’ মূকাভিনয় প্রদর্শিত হয়।

ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড হাবিবুর রহমান বলেন, ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে যে আন্তর্জাতিক নাট্য উৎসব হলো, এটা আমাদের জন্য গর্বের বিষয়। থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সকলকে ধন্যবাদ জানাই।
শিক্ষার্থীদের সহযোগিতা পেলে প্রতিমাসেই এরকম অনুষ্ঠান করা সম্ভব।’

থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সভাপতি গুলশান পারভীন সুইটি বলেন, ‘এই আয়োজনটি করতে পেরে আমরা থিয়েটার কুবি আনন্দিত। আজ নাট্য উৎসবটি শুরু হলো। আগামী ৬ জুলাই আমরা এই উৎসব শেষ হবে। থিয়েটার কুবি বরাবর বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যেতে কাজ করে যাচ্ছে। সাংস্কৃতিক অঙ্গনে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে গেলে বিশ্ববিদ্যালয়ের সকলের সহযোগিতা প্রয়োজন। আমরা সামনের দিনেও এমন আয়োজন করতে চাই বারবার।’

নাট্য উৎসবের শেষ দিনে (৬ জুলাই) সকাল ১০ টায় পুনর্মিলনী এবং সন্ধ্যা ৬ টায় নবীন বরণ ও প্রবীণ বিদায় অনুষ্ঠিত হবে। এছাড়াও গুলশান পারভীন সুইটি ও ইশতিয়াক আহমেদের নির্দেশনায় রবীন্দ্রনাথ ঠাকুর রচিত ‘মাল্যদান’ নাটক প্রদর্শিত হবে।

উল্লেখ্য, গত ১৪ এপ্রিল সংগঠনটি ১৩ বছরে পদার্পন করলেও বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় উৎসবটি ৪-৬ জুলাই অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন