১৭ জুন ২০২৪

ক্যাম্পের বাইরে এসে প্রশিক্ষণ ও সেমিনার, ৩২ রোহিঙ্গা আটক

রোহিঙ্গা ক্যাম্পের বাইরে এসে সেমিনার ও প্রশিক্ষণ করছিল ৩২ রোহিঙ্গা। বিষয়টি জানতে পেরে জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) তাৎক্ষণিক ইনফরমেশনে তাদের আটক করেছে পুলিশ। শুক্রবার (১৭ মে) দুপুরে অভিযান চালানো হয়।

জানা যায়, শুক্রবার সকাল ১০ টা থেকে উখিয়ার রাজাপালং ইউনিয়নের আদালত পাড়া সংলগ্ন এক বহুতল ভবনে গ্লোবাল ট্রেইনিং সেন্টার নামের একটি প্রতিষ্ঠানে আরআরআরসি’র অনুমতি ব্যতীত ক্যাম্পের বাইরে এসে রোহিঙ্গা যুবক-যুবতীদের নিয়ে সেমিনার ও প্রশিক্ষণের আয়োজন করা হয়।
‘এশিয়া প্যাসিফিক অব রিফিউজি ও আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস এন্ড হিউম্যান রাইটস’ এর সহযোগিতায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। গোপন সংবাদের ভিত্তিতে বিষয়টি জানতে পারে গোয়েন্দা সংস্থা এনএসআই। উখিয়া থানা পুলিশকে অবহিত করলে ও স্থানে অভিযান চালিয়ে ৩২ জন রোহিঙ্গা, ২টি ল্যাপটপ, ১টি প্রজেক্টর, ৩২টি মোবাইল ও সংঠনের বিভিন্ন ডকুমেন্টস জব্দ করা করা হয়।

এনএসআই জানায়, আন্তর্জাতিক সংস্থা ও বিভিন্ন দেশে অবস্থানরত রোহিঙ্গাদের সাথে যোগসাজশ রক্ষা করে ক্যাম্পের অভ্যন্তরে নিয়োজিত বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর কার্যক্রম এবং তথ্য পাচারে এরা অগ্রণী ভূমিকা পালন করতে পারে।

তথ্যের সতত্য নিশ্চিত করে উখিয়া থানার ওসি মো. শামীম হোসেন বলেন, আটক রোহিঙ্গাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তদন্ত সাপেক্ষে পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়া হবে।

আরও পড়ুন