১৪ জুন ২০২৪

‘খালেদা জিয়া ২ বছরের বেশি সাজাপ্রাপ্ত, তাই নির্বাচন করতে পারবেন না’

বাংলাধারা ডেস্ক »

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দুই বছরের বেশি সাজা প্রাপ্ত। তাই তিনি আইন অনুযায়ী নির্বাচন করতে পারবেন না বলে জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে বই প্রকাশনা অনুষ্ঠান শেষে সাংবাদিকের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, খালেদা জিয়ার স্বাস্থ্য বিবেচনায় শর্তসাপেক্ষে তাকে ঘরে থাকার অনুমতি দেয়া হয়েছে। সেই শর্তানুযায়ী তিনি রাজনীতিও করতে পারেন না।

খালেদা জিয়া রাজনীতি করতে পারবে – শর্তে এটা ছিল কি না জানতে চাইলে আওয়ামী লীগের এ নেতা বলেন, ‘শর্তে তিনি রাজনীতি করতে পারবেন সেটি নেই। বলা আছে: তিনি ঘরে থেকে চিকিৎসা নেবেন এবং অন্য কোনো কর্মকাণ্ডে অংশগ্রহণ করবেন না। সুতরাং তিনি রাজনীতি করতে পারার কথা নয়।’

আইনমন্ত্রী বলেছেন খালেদা জিয়া রাজনীতি করতে পারবেন–এ বিষয়ে জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, ‘খালেদা জিয়া রাজনীতি করতে পারবেন এটা আইনমন্ত্রী বলেনি, আমি খোঁজ নিয়েছি। এটা বিভিন্ন গণমাধ্যম ভিন্নভাবে প্রচার করছে।’

শহীদ মিনারে গিয়ে রাজনীতির শিকার–বিএনপির এমন দাবির বিষয়ে মন্ত্রী বলেন, কেন্দ্রীয় শহীদ মিনারে আওয়ামী লীগ নেতাকর্মীরা বিএনপির নেতাকর্মীদের ফুল দেয়ায় কোনো বাধা দেয়নি।

‘বিএনপি একুশের চেতনা ধারণ করে না। বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বাংলায়ও ফেল করেছিলেন। সেই দলের নেতাকর্মীরা এখন একুশের চেতনা নিয়ে কথা বলেন,’ যোগ করেন তিনি।

বিএনপি মাতৃভাষাবিরোধী উল্লেখ করে তিনি বলেন, বিএনপি যাদের নিয়ে রাজনীতি করে, তারা আরবি হরফে বাংলা চালু করতে চেয়েছিল। যুদ্ধাপরাধী এবং মাতৃভাষাবিরোধীদের নিয়ে ফুল দিতে গিয়ে তারা নানা অভিযোগ করছে।

বইমেলা উপলক্ষে অনেক বই প্রকাশিত হচ্ছে উল্লেখ করে তথ্যমন্ত্রী আরও বলেন, বই প্রকাশের ক্ষেত্রে মানের দিকে নজর দেয়ার সময় এসেছে। বাংলা একাডেমির মাধ্যমে হোক বা অন্য মাধ্যমে হোক, বইয়ের মান রক্ষায় দৃষ্টি দিতে হবে।

এসইউ

আরও পড়ুন