১৩ জুলাই ২০২৪

গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই কোয়ার্টার ফাইনালে উরুগুয়ে

প্রথম দুই ম্যাচ জিতে কোয়ার্টারে এক পা দিয়ে রেখেছিলেন তারা। যুক্তরাষ্ট্রের বিপক্ষে হারলেও গোল ব্যবধানে অনেক এগিয়ে থেকে দ্বিতীয় রাউন্ডে যাওয়া প্রায় নিশ্চিত ছিল উরুগুয়ের। তবে শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রকে হারিয়েই কোয়ার্টার নিশ্চিত করেছেন লুইস সুয়ারেজরা। মাথিয়াস অভিভেরার একমাত্র গোলে যুক্তরাষ্ট্রকে ১-০ ব্যবধানে হারিয়ে অপরাজিত থেকেই কোয়ার্টার ফাইনালে গেল উরুগুয়ে। আর এই হারে গ্রুপ পর্ব থেকেই ছিটকে গেল স্বাগতিক যুক্তরাষ্ট্র।

উরুগুয়ের বিপক্ষে ম্যাচটা যুক্তরাষ্ট্রের জন্য ছিল বাঁচা মরার। সেই ম্যাচে গোলের জন্য মরিয়া যুক্তরাষ্ট্র শুরু থেকেই ছিল গোলের সন্ধানে। তবে উরুগুয়ের রক্ষণভাগ কোন বিপদ হতে দেয়নি। উরুগুয়েও বেশ কিছু আক্রমণে যুক্তরাষ্ট্র রক্ষণভাগের পরীক্ষা নিয়েছে। তবে প্রথমার্ধে কোন দলই কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি।

দ্বিতীয়ার্ধে ডেডলক ভাঙে উরুগুয়ে। ৬৬ মিনিটে দারুণ এক শটে উরুগুয়েকে এগিয়ে দেন অলিভেরা। সমতা ফেরাতে মরিয়া যুক্তরাষ্ট্র ম্যাচের বাকিটা সময় সমতা ফেরানোর জন্য অনেক চেষ্টাই করেছে। তবে সমতাসূচক গোল আর আসেনি। শেষ পর্যন্ত এক গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে উরুগুয়ে।

৩ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকেই পরের রাউন্ডে গেল উরুগুয়ে। এই হারে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিল যুক্তরাষ্ট্র। তাদের টপকে শেষ ম্যাচে বলিভিয়াকে হারে উরুগুয়ের সঙ্গী হয়েছে পানামা।

আরও পড়ুন