২৩ মে ২০২৪

চট্টগ্রামে আনসারুল্লাহ বাংলা টিমের দুই সদস্য গ্রেফতার

চট্টগ্রামের বিভিন্ন এলাকায় গত তিন দিন অভিযান চালিয়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের দুই সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

গ্রেফতাররা হলো—মো. আবদুল মাবুদ (৩৯) ও মোহাম্মদ লুকমান (৫৭)। এ সময় তাদের কাছ থেকে উগ্র মতবাদের বই, চারটি মোবাইল ফোন ও সিমকার্ড উদ্ধার করা হয়।

এটিইউয়ের মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইংয়ের পুলিশ সুপার ব্যারিস্টার মাহফুজুল আলম রাসেল বলেন, চট্টগ্রামের হাটহাজারী এলাকায় অভিযান চালিয়ে আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য মো. আবদুল মাবুদকে গ্রেপ্তার করা হয়। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে গতকাল সোমবার চট্টগ্রাম মহানগরের পাঁচলাইশ থানাধীন হিলভিউ আবাসিক এলাকা অভিযান চালিয়ে আরেক সক্রিয় সদস্য মোহাম্মদ লুকমানকে গ্রেফতার করা হয়।

তিনি বলেন, তারা দীর্ঘদিন ধরে নিষিদ্ধ ঘোষিত সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের পক্ষে প্রচার-প্রচারণা এবং অপরাধমূলক কাজে সহায়তা করে আসছিলেন। তাঁরা বাংলাদেশে তথাকথিত খিলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্দেশ্যে দীর্ঘদিন ধরে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিলেন। এ জন্য তারা আফগানিস্তান ও পাকিস্তানসহ পার্শ্ববর্তী দেশের একই মতাদর্শীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করে আসছিলেন।

উগ্রবাদী মতাদর্শ প্রচার ও আতঙ্ক সৃষ্টির মাধ্যমে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি এবং নাশকতার জন্য পরিকল্পনা, প্রশিক্ষণ ও প্রস্তুতি নেওয়ার জন্য নিজেদের মধ্যে যোগাযোগ চালিয়ে যাচ্ছিলেন।

উগ্রবাদী বিভিন্ন কনটেন্ট সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে আগ্রহীদের সঙ্গে যোগাযোগ রক্ষাসহ তাদের উগ্রবাদে আহ্বান করে আসছিলেন। গ্রেফতারদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের করা হয়েছে বলেও জানান এটিইউয়ের এই কর্মকর্তা।

আরও পড়ুন