১৩ এপ্রিল ২০২৪

চট্টগ্রামে সুইডেনের রাজকুমারী ভিক্টোরিয়া

জলবায়ু পরিবর্তনের অভিঘাতে ক্ষতিগ্রস্ত চট্টগ্রামের কর্ণফুলী নদী তীরের একটি জেলেপাড়া পরিদর্শন করেছেন সফররত সুইডেনের রাজকুমারি ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া। তিনি সেখানে ইউএনডিপিসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার অর্থায়নে নির্মিত জলবায়ু সহিঞ্চু অবকাঠামো ঘুরে দেখেন।

চারদিনের সফরে বাংলাদেশে আসার দ্বিতীয় দিনে মঙ্গলবার (১৯ মার্চ) ভিক্টোরিয়া চট্টগ্রামে আসেন। দুপুরে তিনি নগরীর ৫ নম্বর ওয়ার্ডে কালুরঘাট দক্ষিণ জেলেপাড়ায় যান।

আঞ্চলিক তথ্য অফিস থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া জলবায়ু অভিঘাতে বিপর্যয়ের শিকার জেলেপাড়ার বাসিন্দাদের জীবনযাত্রা দেখেন। সেই অভিঘাত মোকাবিলায় সফল কয়েকজন নারীর সঙ্গে তিনি কথা বলেন। তিনি তাদের লড়াকু মনোভাব নিয়ে এগিয়ে যাবার প্রেরণা দেন।

পরিবেশ, বন ও জলবায়ুবিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী, ইউএনডিপি’র আন্তর্জাতিক প্রকল্প ব্যবস্থাপক যোগেশ প্রাধান এ সময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জাতীয় নগর দারিদ্র হ্রাসকরণ কর্মসূচির আওতায় কালুরঘাট দক্ষিণ জেলেপাড়াসহ পুরো ওয়ার্ডে বিভিন্ন অবকাঠামো উন্নয়ন হয়েছে। স্থানীয় সরকার বিভাগ (এলজিডি), যুক্তরাজ্যের ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) ও ইউএনডিপির অর্থায়নে এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের জলবায়ু সহিষ্ণু পৌর অবকাঠামো তহবিলের (সিআরএমআইএফ) মাধ্যমে বিভিন্ন জলবায়ু সহিষ্ণু অবকাঠামো নির্মিত হয়।

আরও পড়ুন