১৬ জুলাই ২০২৪

চট্টগ্রাম চিড়িয়াখানায় হাতে তৈরি ইনকিউবেটরে ফুটলো অজগরের বাচ্চা

বাংলাধারা প্রতিবেদন »

চট্টগ্রাম চিড়িয়াখানায় হাতে তৈরি ইনকিউবেটরে কৃত্রিম উপায়ে অজগর সাপের ডিম ফুটানো হয়েছে। এর মাধ্যমে অজগর সাপের সংরক্ষনে চিড়িয়াখানা ভূমিকা পালন করেছে। সাপ সমূহ পরবর্তীতে প্রকৃতিতে ছাড়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (১৩ জুন) চট্টগ্রাম চিড়িয়াখানায় কৃত্রিম পরিবেশে জন্ম নিয়েছে ২৬টি অজগর ছানা। এর মধ্য দিয়ে অজগর সাপ সংরক্ষণে নতুন মাত্রা যোগ হলো।

চট্টগ্রাম চিড়িয়াখানা ডেপুটি কিউরেটর ও চিড়িয়াখানার চিকিৎসক শাহাদাৎ হোসেন শুভ বাংলাধারাকে বলেন, চিড়িয়াখানায় খাঁচায় মোট ২০টি অজগর আছে। তারা ৩৫টি ডিম পাড়ে। ওই ৩৫টি ডিম আমরা সাপের খাঁচা থেকে সংগ্রহ করে হাতে তৈরি ইনকিউবিটরে ৬০ দিন ধরে বিভিন্ন তাপমাত্রায় রেখেছিলাম। তার মধ্যে নয়টি ডিম নষ্ট হলেও ২৬টি ডিম ফুটে অজগর ছানা জন্ম নিয়েছে।

তিনি আরও বলেন, ছানাগুলো ইনকিউবিটরে রাখা হবে, ১৫ দিন পর এরা চামড়া বদল করবে। ধীরে ধীরে এদের খাওয়া দেওয়া হবে। তিন মাস পর্যবেক্ষণে রাখার পর সাপগুলো প্রকৃতিতে ছাড়া হবে। আমাদের জানা মতে, বাংলাদেশে কোন চিড়িয়াখানায় এভাবে সাপের ডিম সংগ্রহ করে বাচ্চা উৎপাদন করেনি। আমরা পরীক্ষামূলকভাবে কাজটি করে সফল হয়েছি।

চট্টগ্রাম চিড়িয়াখানা পরিচালনা (নির্বাহী) কমিটির সদস্য সচিব ও হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহল আমিন বাংলাধারাকে বলেন, আমরা এই সাপগুলো ৩ মাস পরে প্রাকৃতিক অভয়ারণ্যে কিংবা ইকোপার্ক এ ছেড়ে দিবো। আর চিড়িয়াখানা যে শুধু বিনোদন না বরং শিক্ষা এবং গবেষণা নিয়েও কাজ করে সেটাও সবাই জানবে।

বাংলাধারা/এফএস/এমআর/টিএম

আরও পড়ুন