২৫ এপ্রিল ২০২৪

চাঁদের দক্ষিণ মেরুতে নেমে ইতিহাস গড়ল ভারত

চাঁদের অনাবিষ্কৃত দক্ষিণ মেরুতে প্রথম কোনও দেশ হিসেবে পা রাখলো ভারত। বুধবার ভারতের স্থানীয় সময় সন্ধ্যা পৌনে ৬ টায় দেশটির চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম অবতরণ করতে শুরু করে। পরে ৬টা ৪মিনিটে চাঁদের মাটি স্পর্শ করে ইতিহাস গড়ে চন্দ্রযান-৩। পৃথিবীর আর কোনও দেশ সেখানে এখন পর্যন্ত পৌঁছাতে পারেনি। ঐতিহাসিক এই মুহূর্তের সাক্ষী হতে ভারতীয়দের পাখির চোখ ছিল চন্দ্রপৃষ্ঠের সেই অনাবিষ্কৃত দক্ষিণ মেরুতে।

দেশটির মহাকাশ গবেষণা সংস্থা-ইসরোর ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হয় চন্দ্রযান-৩ এর চাঁদে অবতরণের দৃশ্য। দেশটির লাখো মানুষ সাক্ষী হন এই ঐতিহাসিক মুহূর্তের।

চাঁদের মাটিতে বিক্রমের অবতরণের পরপরই ইসরোর পক্ষ থেকে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) বার্তা দেওয়া হয়। চন্দ্রযান-৩ এর পক্ষে ইসরোর সেই বার্তায় লেখা হয়েছে, ‘ভারত, আমি আমার গন্তব্যে পৌঁছে গিয়েছি।’

ভারত ইতিহাস গড়ার সাথে সাথে বেঙ্গালুরুতে দেশটির মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর কন্ট্রোল রুমে তুমুল করতালিতে মেতে ওঠেন বিজ্ঞানীরা। ইউটিউবে ইসরোর সরাসরি সম্প্রচারে দেখা যায়, চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম চাঁদের মাটি স্পর্শ করার সাথে সাথে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতীয় পতাকা উড়িয়ে শুভেচ্ছা জানান দেশবাসীকে।

ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম চন্দ্রপৃষ্ঠে নেমেছে। এর মধ্য দিয়ে বিশ্বের প্রথম দেশ হিসেবে সফলভাবে চাঁদের দক্ষিণ মেরুতে মহাকাশযান অবতরণ করে ইতিহাস গড়েছে ভারত।

ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩ অবতরণ শুরু করেছে। চাঁদের দক্ষিণ মেরুর গতিপথ ধরে নামছে চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম। বিক্রমের অবতরণ প্রক্রিয়া শুরু হওয়ার সাথে সাথে ভারতের দক্ষিণাঞ্চলীয় শহর বেঙ্গালুরুতে অবস্থিত ইসরোর কমান্ড কক্ষে আনন্দ-উল্লাসে ফেটে পড়েন বিজ্ঞানীরা। তবে তাদের মাঝে ব্যাপক উৎকণ্ঠাও দেখা গেছে।

ল্যান্ডার বিক্রমের চূড়ান্ত পর্যায়ের এই অবতরণ প্রক্রিয়ায় সময় লাগবে মোট ১৯ মিনিট। তারপরই তৈরি হবে এক নতুন ইতিহাস। চাঁদে সফলভাবে মহাকাশযান অবতরণ করানো দেশের তালিকায় চতুর্থ হিসেবে নাম লেখাবে ভারত। এর মধ্য দিয়ে চাঁদের দক্ষিণ মেরু আবিষ্কারের কৃতিত্বও গড়বে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা-ইসরো। এর আগে এই ইতিহাস গড়েছে কেবল মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, বুধবার ভারতীয় সময় ৫টা ৪৫ মিনিটে চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম তার চূড়ান্ত অবতরণ শুরু করবে। স্থানীয় সময় ৬টা ৪ মিনিটে চাঁদের মাটি স্পর্শ করার চেষ্টা করবে এই ল্যান্ডার।

ইতিহাস গড়া এই অভিযানের চূড়ান্ত মুহূর্ত ইউটিবে সরাসরি সম্প্রচার করছে ইসরো।

আরও পড়ুন