২৪ ফেব্রুয়ারি ২০২৪

চিকেন পুলি তৈরির রেসিপি

মুরগির মাংস দিয়ে নানা পদের খাবার তৈরি করা যায়। চিকেন পুলি তার মধ্যে অন্যতম। সাধারণত মিষ্টি স্বাদের পুলি পিঠা খাওয়া হলেও ঝাল পুলিও তৈরি করে খাওয়া যেতে পারে। এটি দারুণ সুস্বাদু। যারা ঝাল জাতীয় খাবার খেতে বেশি ভালোবাসেন, তাদের কাছে পছন্দের একটি খাবার হতে পারে চিকেন পুলি। চলুন রেসিপি জেনে নেওয়া যাক-

খামির তৈরি করতে যা লাগবে
ময়দা- দেড় কাপ, কালোজিরা- ১/২ চা চামচ, লবণ- ১/২ চা চামচ থেকে একটু বেশি, তেল- ৩ টেবিল চামচ, ঠান্ডা পানি- ৬ টেবিল চামচ বা পরিমাণমতো।

পুর তৈরিতে যা লাগবে
হাড় ছাড়া মুরগির মাংস- দেড় কাপ, পেঁয়াজ কুচি- ১/২ কাপ, টমেটো সস- ১ চা চামচ, আদা বাটা- ১ চা চামচ, রসুন বাটা- ১ চা চামচ, মরিচ গুঁড়া- ১/২ চা চামচ, জিরা গুঁড়া- ১/২ চা চামচ, ধনিয়া গুঁড়া- ১/২ চা চামচ, গোলমরিচ গুঁড়া- ১/৮ চা চামচ, গরম মসলা গুঁড়া- ১/২ চা চামচ, লবণ স্বাদমতো, কাবাব মসলা- ১/২ চা চামচ, তেল- দেড় টেবিল চামচ, ধনিয়া পাতা কুচি- ১/৪ কাপ, পেঁয়াজ মোটা করে কাটা- ১/৪ কাপ, কাঁচা মরিচ কুচি- ১ টেবিল চামচ, চাট মসলা- ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন
পুরের জন্য প্রথমে মাংস ছোট ছোট টুকরা করে নিন। মাংসের সঙ্গে পেঁয়াজ, আদা, রসুন, সস, হলুদ, জিরা, ধনিয়া, গরম মসলা, গোলমরিচ, লবণ, কাবাব মশলা এবং তেল সহ সব ভালো করে মেখে রান্না করা নিন। আলাদা পানি দেয়ার প্রয়োজন নেই, মাংস থেকে যে পানি বের হবে তাতেই মাংস সেদ্ধ হয়ে যাবে। মাংস সেদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে দেখবেন তেল উপরে উঠে এসেছে, তখন এর মধ্যে ধনিয়া পাতা, পেঁয়াজ, কাঁচা মরিচ এবং চাট মশলা দিয়ে দিন। এবার আর বেশিক্ষণ চুলায় রাখার দরকার নেই পেঁয়াজ সামান্য নরম হলেই ১ থেকে ২ মিনিট পর মাংসের পাত্র চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নিন।

পুলির খামির তৈরি করে নিন। খামির তৈরির জন্য প্রথমে পাত্রে ময়দা, কালোজিরা, লবণ এবং তেল মিশিয়ে নিন। এরপর এই ময়দার সাথে পরিমানমত পানি দিয়ে শক্ত খামির তৈরি করে গরম ভেজা কাপড় দিয়ে ঘণ্টাখানেক ঢেকে রাখুন। ময়দার খামির ১৪ ভাগ করুন। এবার একটি ভাগ নিয়ে রুটি বেলে এর মধ্যে পরিমাণমতো মাংসের পুর দিয়ে পুলির আকারে গড়ে নিন। এভাবে সবগুলো পুলি তৈরি করে নিন।সবগুলো পুলি তৈরি করা হয়ে গেলে চুলায় তেল গরম হতে দিন। তেল গরম হয়ে গেলে পুলিগুলো ভেজে নিন। পছন্দসই সস বা চাটনির সাথে পরিবেশন করুন মজাদার চিকেন ঝাল পুলি।

আরও পড়ুন