১৬ জুলাই ২০২৪

‘জয়বাংলা বেতার কেন্দ্রে‘র প্রতিষ্ঠাতা সাত্তার আর নেই

বাংলাধারা ডেস্ক »

মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে মার্চ মাসের প্রথম সপ্তাহে সিরাজগঞ্জ থেকে প্রচারিত বেসরকারি রেডিও ‘জয়বাংলা বেতার কেন্দ্র‘র প্রতিষ্ঠাতা শেখ সাত্তার আলফা আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।

শনিবার (২২ জুন) সকালে শহরের কাচারিপাড়া মহল্লার নিজ বাসভবনে বার্ধক্যজনিত কারণে তিনি মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মরহুমের ছোট ছেলে সিরাজগঞ্জ সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সাধারণ সম্পাদক শেখ ইমরান মুরাদ তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

মৃত্যুকালে তিনি তিন ছেলে, দুই মেয়ে ও নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। শেখ ইমরান মুরাদ জানান, দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। বাদ আছর মালশাপাড়া কবরস্থানে নামাজে জানাজা ও দাফন কাজ সম্পন্ন হবে।

উল্লেখ্য, ১৯৭১ সালের মার্চ মাসের প্রথম সপ্তাহে শহরের কেন্দ্রস্থলে অবস্থিত আলফা ইলেক্ট্রিক্যাল সার্ভিসে প্রতিষ্ঠিত হয় ‘জয়বাংলা বেতার কেন্দ্র’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিভাগের ডেমোনেস্ট্রেটর জ্যোতি, আলফা ইলেক্ট্রিক্যাল সার্ভিসের মালিক শেখ সাত্তার আলফা ও পলিটেকনিক ইনস্টিটিউটের শেষ বর্ষের ছাত্র বাচ্চু এ বেতার কেন্দ্রটি প্রতিষ্ঠা করেন। এক কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন একটি ট্রান্সমিটার, একটি মাইক্রোফোন ও একটি চেঞ্জারের মাধ্যমে এই বেতার কেন্দ্র থেকে দেশাত্মবোধক গান প্রচার করা হতো।

বাংলাধারা/এফএস/এমআর/টিএম/বি

আরও পড়ুন