২৫ মে ২০২৪

ডোনাল্ড লু ঢাকায়, প্রাধান্য পাচ্ছে যেসব বিষয়

ডোনাল্ড লু

মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু তিন দিনের ঢাকা সফরে এসেছেন। সফরে উভয় পক্ষের মধ্যে বেশ কয়েকটি বিষয়ে আলোচনা প্রাধান্য পাচ্ছে।

ঢাকা সফরকালে বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠক করবেন ডোনাল্ড লু। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসানীতি এবং র‍্যাবের কয়েকজন কর্মকর্তার ওপর থেকে নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা তোলা হবে। এছাড়া দুই দেশের মধ্যে বাণিজ্য-বিনিয়োগ, নিরাপত্তা, প্রতিরক্ষা, জলবায়ু পরিবর্তন, নাগরিক অধিকারসহ বিভিন্ন বিষয়ে আলোচনা প্রাধান্য পাবে।

সূত্র জানায়, সফরকালে ডোনাল্ড লু ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক নিয়ে আলোচনা করবেন। একই সঙ্গে বাংলাদেশের নতুন সরকারের কাছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নীতি ও দৃষ্টিভঙ্গি তুলে ধরবেন তিনি।

এছাড়া ইন্দো প্যাসিফিক কৌশলের-আইপিএস মাধ্যমে সমুদ্রে চীনের আধিপত্য ঠেকানোর বার্তাও দিতে পারেন লু।

মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, ভারত, শ্রীলঙ্কা ও বাংলাদেশ সফর করবেন ডোনাল্ড লু। তার এ সফরের মধ্য দিয়ে দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার হবে বলে প্রত্যাশা করছে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্র যে একটি মুক্ত, অবাধ ও সমৃদ্ধ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল দেখতে চায়, ডোনাল্ড লুর সফরে সেটাই গুরুত্ব পাবে।

পররাষ্ট্র মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ডোনাল্ড লু’র সফরে আমরা যুক্তরাষ্ট্রের ভিসানীতি এবং র‍্যাবের কয়েকজন কর্মকর্তার ওপর থেকে নিষেধাজ্ঞার বিষয়ে আলোচনা করব। এর আগে যখন যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজ এবং পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা সফরে এসেছিলেন, তখনি আমরা এসব সহজীকরণ বা তুলে নেওয়ার বিষয়ে আলোচনা করেছি। এবারও এসব ব্যাপারে আলোচনা হবে।

মঙ্গলবার (১৪ মে) থেকে সকালে শ্রীলঙ্কা থেকে ঢাকায় পৌঁছেছেন ডোনাল্ড লু। ঢাকা সফরের প্রথম দিন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের দেওয়া এক নৈশভোজে যোগ দেবেন তিনি । সফরের দ্বিতীয় দিন বুধবার তিনি প্রথমে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গে ও পরে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। তিন দিনের সফরে এছাড়াও ডোনাল্ড লু নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও মতবিনিময় করবেন।

চলতি বছরের ৭ জানুয়ারি নির্বাচনের পর আওয়ামী লীগের নেতৃত্বে নতুন সরকার ক্ষমতায় আসার পর ডোনাল্ড লু’র এটাই প্রথম ঢাকা সফর। গত বছরের ১৪ ও ১৫ জানুয়ারি ঢাকা সফর করেছিলেন তিনি। তখন মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে স্বচ্ছ, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠান নিয়ে নানাভাবে তৎপর ছিল। ৭ জানুয়ারির নির্বাচনের আগে ডোনাল্ড লু গত বছরের নভেম্বরের মাঝামাঝি সময়ে আওয়ামী লীগ ও বিএনপিকে শর্তহীন সংলাপের জন্য চিঠি দিয়েছিলেন।

আরও পড়ুন