২২ মে ২০২৪

দুর্দর্ষ ফেসবুক আইডি হ্যাকার সালমান গ্রেফতার

বাংলাধারা প্রতিবেদন »

নকল ডেথ সার্টিফিকেট, বার্থ সার্টিফিকেট, পাসপোর্ট, এনআইডিসহ বিভিন্ন দলিল দিয়ে ফেইসবুক আইডি হ্যাক চক্রের হোতা সালমান ওয়াহিদ গ্রেফতার হয়েছে।

মঙ্গলবার (১১ জুন) রাতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কাউন্টার টেরোরিজম বিভাগের সদস্যরা আগ্রাবাদ কমার্স কলেজ রোড এলাকা থেকে তাকে গ্রেফতার করে। বুধবার (১২ জুন) সন্ধ্যায় এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সিএমপি।  

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জনৈক ইসতিয়াক হাসান (৩০) এর দায়েরকৃত মামলায় অভিযোগ করেন হ্যাকার সালমান মোহাম্মদ ওয়াহিদ, ফেইসবুক হ্যাকার গ্রুপ দ্যা ডারটি এনোনিমাস আর্মি এর অন্যান্য সদস্যদের ব্যবহার করে হ্যাকারের পি-নাইন মোবাইল ডিভাইস দিয়ে তাহার স্ত্রীর একটি ফেইসবুক আইডি হ্যাক করে এবং অপর আরও একটি আইডি হ্যাক করে প্রিটেন্ডিং রিকোয়েস্ট দিয়ে ডিজেবল করে। যা বাদী বিভিন্ন লোক মারফত এবং ফেইসবুক, জি-মেইল ম্যাসেজের এলার্ট এর মাধ্যমে জানতে পারেন।

বাদী জানান উক্ত হ্যাকার সালমান ও তার গ্রুপের কিছু সদস্য বাদীর স্ত্রীর নামে বিভিন্ন ফেইক আইডি খুলে তাহার স্ত্রীর নামে মিথ্যা কুৎসা রটাইতেছে এবং তার সম্মানহানি করিতেছে। বাদী এজাহারে আরো উল্লেখ করেন আসামীরা গত ১১ই মে বাদীর স্ত্রীর ফেইসবুক আইডির বিপরীতে নকল ডেথ সার্টিফিকেট বানিয়ে ফেইসবুক কে রিপোর্ট করে যে, বাদীর স্ত্রী জীবিত নেই। তাই ফেইসবুক কর্তৃপক্ষ ঐ রিপোর্টের প্রেক্ষিতে বাদীর স্ত্রীর কাজ থেকে ফেইসবুক এক্সেস নিয়ে ফেলে। তার পর থেকে বাদীর স্ত্রীর আইডির পাশে মৃত ব্যাক্তির ফেইসবুক আইডির মত ‘Remembering’ চলে আসে।

কাউন্টার টেরোরিজম বিভাগের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ শহীদুল্লাহ জানান, আটক সালমান মোহাম্মদ ওয়াহিদ এর মোবাইল পর্যালোচনায় দেখা যায় সে ফটোশপের মাধ্যমে বিভিন্ন নামে-বেনামে বেশ কয়েকটি নকল ডেথ সার্টিফিকেট, এনআইডি, পাসপোর্ট, বার্র্থ সার্টিফিকেট, স্কুল কলেজের আইডিসহ বিভিন্ন দলিল তৈরি করে। জিজ্ঞাসাবাদে সে জানায়, মূলত সে মেয়েদের বিভিন্ন ফেইসবুক একাউন্ট ও ফেইসবুক গ্রুপ হ্যাক করে এবং অন্যান্য মেয়েদের ফেইসবুক একাউন্ট গুলো নিয়ন্ত্রণের জন্য কাজ করে।

বাংলাধারা/এফএস/এমআর

আরও পড়ুন