১৩ এপ্রিল ২০২৪

দেড় যুগ ধরে খতমে তারাবিহ পড়ান টেকনাফের ছাত্রলীগ নেতা

বাংলাদেশ ছাত্রলীগ টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি হাফেজ নুর কামাল গত দেড়যুগ ধরে প্রতি রমজানে খতমে তারাবি পড়াচ্ছেন। তিনি উপজেলার হ্নীলা ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ড ফুলের ডেইলের মৃত আলী হোসেনের ছেলে।

নুর কামাল বিগত ২০১৯ সাল থেকে হ্নীলা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করে আসছেন। এর আগে মাদরাসায় ছাত্রলীগের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি। একদিকে আদব কায়দা, অন্যদিকে ছাত্র রাজনীতির কারণে এলাকায় বেশ পরিচিত নাম হাফেজ নুর কামাল।

নুর কামাল বলেন, ২০০৪ সালে হাফেজী শেষ করে মাদরাসায় পড়ালেখার পাশাপাশি বঙ্গবন্ধুর আদর্শের প্রতি অনুপ্রানীত হয়ে ২০০৭ সালে তিনি ছাত্রলীগের রাজনীতিতে জড়ান। মাদরাসায় দাখিল, আলিম ও ফাজিল শেষ করে বর্তমানে কামিলে পড়ছেন। পাশাপাশি উখিয়া কলেজে বাংলায় অনার্স করছেন। এখন তৃতীয় বর্ষ চলছে। তবে, কখনো রমজান মাসে খতমে তারাবি বাদ দেয়নি। রাজনীতির পাশাপাশি একটি মাদরাসার পরিচালক, নিজের ব্যবসা ও সামাজিক কাজও করেন তিনি।

তিনি আরও বলেন, ছাত্রলীগের রাজনীতি আর মসজিদের ইমামতি করার কারনে তাকে বিভিন্নভাবে প্রতিবন্ধকতা এবং সমালোচনার সম্মুখীন হতে হয়েছে। তবে, বিষয়টিকে তোয়াক্কা না করে আপন লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। ভবিষ্যতে দল যেভাবে মূল্যায়ন করে সেভাবে রাজনীতি চালিয়ে যাওয়ার প্রত্যাশা তার।

স্থানীয়রা বলছেন, নুর কামাল ১৮ বছর ধরে খতমে তারাবি পড়াচ্ছেন। গত বছর ধরে স্থানীয় আহমদিয়া দারুল কোরআন মাদরাসা মসজিদে খতমে তারাবি পড়াচ্ছেন। তারাবি পড়ালেও তিনি পারিশ্রমিক হিসেবে কোন হাদিয়া গ্রহন করেননি।

নুর কামাল রাজনীতির পাশাপাশি হাফেজ। সাধারণত রাজনীতির সাথে সম্পৃক্ততা থাকলে ধর্মীয় নিয়মনীতি যথাযথ পালন করতে পারে না। সেক্ষেত্রে ভিন্ন নুর কামাল। রাজনৈতিক সহকর্মীদের সবসময় তাগাদা দেন নামাজ পড়তে। তার এমন চরিত্রে গর্বিত তার ইউনিয়নের ছাত্রলীগের নেতাকর্মীরাও।

হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মোহাম্মদ আলী বলেন, হাফেজ নুর কামাল আলেম হওয়ার পরও ছাত্রলীগের সক্রিয় রাজনীতি করছে। সাধারনত এমন ঘটনা বিরল। তাকে ইসলামিক ফাউণ্ডেশন, মডেল মসজিদ বা সরকারের ধর্মীয় যেকোন প্রতিষ্ঠানে যথাযথ মূল্যায়ন করা হবে এমন প্রত্যাশা সচেতন মানুষের।

টেকনাফ উপজেলা ছাত্রলীগের সভাপতি সাইফুল ইসলাম মুন্না ও সাধারণ সম্পাদক নুরুল মোস্তফা বলেন, হ্নীলা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি হাফেজ নুর কামাল রাজনীতির পাশাপাশি রমজান মাসে খতমে তারাবিও পড়িয়ে আসছেন। আমরা উপজেলা ছাত্রলীগ তাকে নিয়ে গর্বিত।

আরও পড়ুন