২০ মে ২০২৪

দেশের প্রথম সুরেলা ফুটপাত জামালখানের ‘স্বপ্ন উদ্যান’ (ভিডিও)

সুরাইয়া রহমান তন্নী »

নগরীর অন্যান্য ওয়ার্ডের ফুটপাতগুলো যেখানে অবৈধ স্থাপনা, ময়লা আবর্জনায় ভর্তি সেখানে জামালখান যেন অনন্য দৃষ্টান্তই রেখেছে বাণিজ্য নগরী চট্টগ্রাম তথা পুরো দেশে। জামালখান ওয়ার্ডের দৃষ্টিনন্দন ফুটপাত ‘স্বপ্ন উদ্যানে’ চালু হয়েছে দেশের প্রথম স্ট্রিট মিউজিক সাউন্ড সিস্টেম। বিশ্বের প্রায় অনেক দেশেই স্ট্রিট মিউজিক সাউন্ড সিস্টেম চালু থাকলেও বাংলাদেশে এই প্রথম।

হাঁটার সময় কিংবা সুসজ্জিত বেঞ্চে আড্ডাকালে কানে আসা মনোমুগ্ধকর সুর মন মাতাচ্ছে এখানকার পথচারীদের। এছাড়া পথের ক্লান্তিও দূর করছে স্ট্রিট মিউজিক।

দেয়ালে লাগানো সাউন্ড সিস্টেমে কখনও রবীদ্র সংগীত, কখনও দেশাত্মবোধক আবার কখনও ‘কপি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই’ এর মতো আধুনিক গান ও বেজে ওঠে বিনোদন মুখর এই ফুটপাতে। আর এতে মুগ্ধ হচ্ছেন পথচারীরা।

YouTube player

বিকালে জামালখানে ঘুরতে আসা এক তরুণ বলেন, পুরোনো দিনের গান, যা এখন শোনা যায় না বললেই চলে, এসব গান আড্ডাকালে শুনতে বেশ ভালোই লাগে।

ষাটোর্ধ্ব হাবিবুর রহমান বলেন, গানগুলো শুনে পুরনো দিনের কথার স্মৃতিচারণ করছি।

জামালখানের স্বপ্ন উদ্যানে সকাল থেকে রাত অবধি সবসময়ই কম বেশি মানুষের আনাগোনা হয়। তবে বিকেল থেকে অনেকটাই বেড়ে যায়। সন্ধ্যা ৬টা থেকে চালু হয় স্ট্রিট মিউজিক সিস্টেম। সরেজমিনে দেখা গেছে, ফুটপাত মিউজিক সিস্টেম চালু হওয়ার পর থেকে স্বপ্ন উদ্যানে মানুষের আনাগোনা অনেকটাই বেড়ে গেছে।

কলকাতার পার্ক স্ট্রিট থেকে অনুপ্রাণিত হয়ে এটির বাস্তবায়ন করেন জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমন। এ বিষয়ে তিনি বলেন, আমি পৃথিবীর যে দেশেই যাই না কেন, সেখানকার ভালো দিকগুলো এখানে আনার চেষ্টা করি। চেষ্টা করি তা বাস্তবায়ন করার।

আরও পড়ুন

এ সম্পর্কিত আরও

সর্বশেষ