১৪ জুন ২০২৪

দোষী সাব্যস্ত হলেন ডোনাল ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন। ব্যবসায়িক নথিপত্রে তথ্য গোপনের অভিযোগে দায়ের হওয়া ওই মামলায় বৃহস্পতিবার নিউইয়র্কের একটি আদালতে তিনি দোষী সাব্যস্ত হন।

এ মামলায় ৩৪টি অভিযোগের সবকটিতেই দোষী সাব্যস্ত হয়েছেন ট্রাম্প। ম্যানহাটনে ১২ জন বিচারকের একটি প্যানেল ছয় সপ্তাহের শুনানি শেষে বৃহস্পতিবার সর্বসম্মত রায়ে পৌঁছায়। খবর বিবিসির।

আদালত ২০ জনেরও বেশি সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করেন। এর মধ্য স্টর্মি ড্যানিয়েলসও ছিলেন। তার সঙ্গে গড়ে ওঠা সাবেক প্রেসিডেন্টের যৌন সম্পর্ক এ মামলার কেন্দ্রে রয়েছে।

৭৭ বছর বয়সী ট্রাম্প আদালতের রায়কে মর্যাদাহানিকর বলে আখ্যা দিয়েছেন। তিনি শেষ পর্যন্ত লড়ার ঘোষণাও দিয়েছেন।

২০১৬ সালের নির্বাচনী প্রচারণার শেষ দিকে স্টর্মি ড্যানিয়েলসের মুখ বন্ধ রাখতে ট্রাম্পের পক্ষ থেকে অর্থ দেওয়া হয়। সাবেক এ প্রেসিডেন্টের বিরুদ্ধে সেই তথ্য গোপন করার অভিযোগ ওঠে।

এ মামলায় ১১ জুলাই ট্রাম্পের সাজা ঘোষণা করা হবে। এর কদিন পরই রিপাবলিকানদের জাতীয় সম্মেলন। ওই সম্মেলনে তাকে দল থেকে প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার জন্য প্রার্থিতা দেওয়া হবে।

দোষী সাব্যস্ত হওয়ার পর আদালতের বাইরে বিশাল পুলিশ উপস্থিতির মধ্যেই ট্রাম্প বলেন, এটি তার জন্য অপমানজনক, এটি দুর্নীতিগ্রস্ত বিতর্কিত বিচারকের কারচুপির বিচার।

যখন তিনি কথা বলছিলেন, তখন শত শত লোক জড়ো হন। তাদের ওপর একটি হেলিকপ্টার উড়ছিল।

মামলায় দোষী সাব্যস্ত হওয়া নিয়ে শুক্রবার সকালে নিউইয়র্ক সিটির ট্রাম্প টাওয়ারের সামনে সাবেক এ প্রেসিডেন্ট গণমাধ্যমে কথা বলবেন বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন