২৬ মে ২০২৪

ন্যায্যমূল্য না পেয়ে রাস্তায় দুধ ঢেলে খামারিদের প্রতিবাদ

বাংলাধারা ডেস্ক »

দুধের ন্যায্যমূল্য না পাওয়ার অভিযোগ এনে রাস্তায় দুধ ঢেলে প্রতীকী প্রতিবাদ জানিয়েছেন ‘বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের’ সদস্যরা।

শনিবার (২২ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে এ প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়।

এর আগে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি ইমরান হোসেন বলেন, ২০১৯-২০ প্রস্তাবিত বাজেটে কনসেশনারি কাস্টমস ডিউটি পাঁচ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হয়েছে। এটা দুগ্ধ খামারিদের তেমন কাজে আসবে না।

পর্যায়ক্রমে গুড়া দুধের আমদানি শুল্ক বাড়ানোর দাবি জানিয়ে তিনি বলেন, দেশে মোট চাহিদার প্রায় ৭০ শতাংশ দুধ এখন আমরা দেশেই উৎপাদন করি। গত সাত বছরে দুধের উৎপাদন বেড়েছে তিন গুণ। এ অবস্থায় গুড়ো দুধের আমদানি শুল্ক পর্যায়ক্রমে কিছুটা বাড়িয়ে দেশীয় দুগ্ধ শিল্পকে প্রণোদনা ও সরকারি সহযোগিতা বাড়ানো হোক। তাহলে দেশের দুগ্ধ শিল্প বেঁচে যাবে এবং বিকাশ লাভ করবে।

তিনি ২০১৯-২০ অর্থবছরের বাজেটে আমদানি করা গুড়া দুধের ওপর ৫০ শতাংশ শুল্ক আরোপের দাবি জানান।

দুগ্ধ শিল্পের ক্ষেত্রে সরকারি এন্টি ডাম্পিং ট্যাক্স নীতিমালা মেনে চলা হচ্ছে না বলেও অভিযোগ করেন তিনি।

রাস্তায় দুধ ঢালার বিষয়ে তিনি জানান, দুধের ন্যায্য মূল্য না পেয়ে দেশের দুগ্ধ খামারিরা রাগে-ক্ষোভে রাস্তায় দুধ ফেলে দিয়েছিল। তাদের সঙ্গে একাত্ম হয়ে আমরা প্রতীকী প্রতিবাদ হিসেবে রাস্তায় দুধ ঢাললাম।

এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ দুদ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়নের (মিল্ক ভিটা) চেয়ারম্যান শেখ নাদির হোসেন লিপু, বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শাহ এমরান, জ্যেষ্ঠ সহ-সভাপতি রাকিবুল রহমান টুটুল প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাধারা/এফএস/এমআর

আরও পড়ুন