২২ মে ২০২৪

পটিয়ায় স্কুলের সম্পদ রক্ষার দাবিতে ইউএনওকে স্মারকলিপি

পটিয়া প্রতিনিধি »

পটিয়া উপজেলার গৈড়লা কে.পি. উচ্চ বিদ্যালয়ের সম্পদ রক্ষা ও বিনা কারণে শিক্ষকদের মিথ্যা মামলা দিয়ে নানাভাবে হয়রানি বন্ধের দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাবিবুল হাসানকে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার (২০ ‍জুন) স্কুলের প্রধান শিক্ষক মো. শহীদুল ইসলামসহ স্কুলের শিক্ষকরা এ স্মারকলিপি প্রদান করেন। এসময় স্কুলের দাতা সদস্য মো. লোকমান, শিক্ষক নিরুপম দাশ, জামাল উদ্দিন, দোলন দাশ, লিটন দাশ, রোজি বড়ুয়া, লুৎফুন্নাহার বেগম, টিটু বড়ুয়া উপস্থিত ছিলেন।

শিক্ষকরা বাংলাধারাকে জানান, গৈড়লা করণখাইন প্রাণহরি বহুমূখী উচ্চ বিদ্যালয় উপজেলার ঐতিহ্যবাহী একটি বিদ্যা নিকেতন। ১৯৪২ সালে এটি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে সুনামের সঙ্গে স্কুলে পাঠদান চলে আসছে। মাঠ, পুকুর, নাল জমি, খাই, স্কুলের ভবনসহ সাড়ে ৭ একর এলাকা জুড়ে এই স্কুলটি রয়েছে। কিন্তু অতীব দু:খের বিষয় গৈড়লা গ্রামের ভুমিদস্যু হিসেবে পরিচিত বাবুল ভট্টচার্য্যসহ কয়েকজন কৌশলে জায়গা আত্মসাত করে স্কুল ধ্বংসের পায়তারা করে যাচ্ছে।

বিভিন্ন সময় ওই চক্রটি স্কুলের প্রধান শিক্ষক, পরিচালনা কমিটির সদস্য ও শিক্ষকদের ব্যক্তিগতভাবে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করে যাচ্ছে। স্কুলের অবকাঠামোগত উন্নয়ন কাজে তারা বিভিন্ন সময় বাধা দিয়ে থাকে। তাছাড়া বিভিন্নভাবে ভূমি অফিস ও আদালতে মিথ্যা তথ্যের ভিত্তিতে মামলা দাখিল করে স্কুলের সম্পদ আত্মসাতের চেষ্টায় লিপ্ত।

শিক্ষার পরিবেশ ও স্কুলের সম্পদ রক্ষার জন্য জাতীয় সংসদের হুইপ ও সংসদ সদস্য সামশুল হক চৌধুরীর হস্তক্ষেপ কামনা করেছেন। স্মারকলিপি গ্রহণকালে ইউএনও হাবিবুল হাসান বিদ্যালয়ের সম্পদ রক্ষাসহ শিক্ষার পরিবেশ আরো উন্নত করার জন্য সকল ধরনের সহযোগিতা করার আশ্বাস দেন।

বাংলাধারা/এফএস/এমআর

আরও পড়ুন