২২ মে ২০২৪

পেকুয়ায় টেকসই উন্নয়ন অভীষ্ট বাস্তবায়ন বিষয়ক কর্মশালা

পেকুয়া প্রতিনিধি »

কক্সবাজারের পেকুয়ায় স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন বিষয়ক কর্মশালা অনুষ্টিত হয়েছে।

দেশের উন্নয়নের সাফল্যে আন্তর্জাতিক ভাবে পরিচিতি অর্জন ও চলমান উন্নয়নের ধারা অব্যাহত রাখতে প্রধান মন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিট (জিআইউ) কর্তৃক স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্য অর্জনে জনপ্রশাসনের দক্ষতা বৃদ্ধিককরণ ও বাস্তবায়নে নানামূখী কার্যক্রম হাতে নিয়েছে।

এ উপলক্ষে রবিবার ৩০জুন সকাল ১০ টায় গভর্নেন্স ইনোভেশন ইউনিট ( প্রধান মন্ত্রীর কার্যালয়) এর সহযোগিতায় এবং উপজেলা প্রশাসনের উদ্দ্যোগে দিন ব্যাপি উক্ত কর্মশালার আয়োজন করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মাহবুবউল করিমের সভাপতিত্বে অনুষ্টিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার (অতিরিক্ত সচিব) চট্টগ্রাম বিভাগীয় পরিচালক দীপক চক্রবর্তী।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন কক্সবাজার অতিরিক্ত জেলা প্রশাসক এস.এম সরওয়ার কামাল, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান উম্মে কুলছুম মিনু ও পেকুয়া থানা অফিসার ইনচার্জ(ওসি) মো: জাকির হোছাইন ভূঁইয়া। বিশেষ অতিথি উপস্থিত জেলা আওয়ামীলীগের উপদেষ্টা পরিষদের সদস্য এড কামাল হোসেন, পেকুয়া উপজেলা মুক্তিযোদ্ধা কমন্ডার ছাবের আহমেদ প্রমূখ।

দিনব্যাপি কর্মশালায় স্থানীয় অধিকার সুচক, লক্ষ্যমাত্রা অর্জনে প্রধান কাজ, টার্গেট অর্জনে বাধা, বাধা উত্তরণে করণীয় এবং সরকারি-বেসরকারি প্রতিষ্টানের সহযোগিতার বিষয়ে আলোচনা, মতামত ও কৌশল বিনিময় করা হয়।

আলোচনা শেষে স্থানীয় অগ্রাধিকার ভিত্তিতে পেকুয়ায় শিক্ষা, কৃষি, লবণ, চিংড়ি ও মৎস্য সংরক্ষণ -আহরণের বিষয়ে প্রস্তাব রাখা হয়। উল্লেখিত বিষয়ে উম্মুক্ত আলোচনায় ও লিখিত প্রস্তাবনায় অংশ নেয় স্থানীয় জনপ্রতিনিধি, উপজেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, রাজনৈতিক সংগঠনের প্রতিনিধি, সমাজ প্রতিনিধি, ধর্মীয় প্রতিনিধি, এনজিও কর্মী, স্থানীয় সাংবাদিক, শিক্ষা প্রতিষ্টানের প্রধানগণ, অনগ্রসর জনগোষ্টির প্রতিনিধি, স্কুল ও কলেজ শিক্ষার্থীগণ।

বাংলাধারা/এফএস/এমআর

আরও পড়ুন