২০ মে ২০২৪

ফটিকছড়িতে বৃষ্টি প্রার্থনায় ইস্তিসকার নামাজ আদায়

চট্টগ্রামের ফটিকছড়িতে অনেক দিন ধরে বৃষ্টির দেখা নেই। অনাবৃষ্টি ও প্রচণ্ড তাপদাহে মানুষ, পশুপাখি, বৃক্ষ ও তরুলতা— সব কিছুই হাঁপিয়ে উঠেছে। এক চিলতে বৃষ্টির জন্য সর্বত্রই তীব্র হাহাকার বিরাজ করছে। খরতাপে শুকিয়ে গেছে বেশিরভাগ খাল ও পুকুরের পানি। গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। তাপের প্রকোপ থেকে বাঁচতে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করেছেন মুসল্লিরা।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বেলা ১১টায় উপজেলার ভূজপুর থানার নারায়ণহাট কলেজিয়েট উচ্চ বিদ্যালয় মাঠে ইস্তিসকার নামাজ আদায় করা হয়। ইমামতি করেন মির্জারহাট কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা আলী আজম সিরাজী। নামাজে অংশ গ্রহণ করেন শতাধিক মুসল্লি।

নামাজ শেষে কান্নারত অবস্থায় তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও বৃষ্টির জন্য মোনাজাত করেন মুসল্লিরা। মুসল্লিরা জানান, দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় জনজীবনে অস্বস্তি বিরাজ করছে।

এ বিষয়ে মাওলানা আলী আজম সিরাজী বলেন, দীর্ঘদিন ধরে অনাবৃষ্টির ফলে মানুষ পানির জন্য হাহাকার করছে সাথে তীব্র তাপদাহে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। বৃষ্টি বা পানির জন্য আল্লাহ সালাতের মাধ্যমে সাহায্য চাইতে বলেছেন। আল্লাহর কাছে চাওয়া সুন্নাত। আমাদের গুনা ও ভুল ত্রুটি পরিমার্জনা করে মহান আল্লাহ যেন আমাদের রহমতের বৃষ্টি দেন। আর এ চাওয়াকে আরবিতে সালাতুল ইস্তিসকার বলা হয়।

আরও পড়ুন

এ সম্পর্কিত আরও

সর্বশেষ