২৪ ফেব্রুয়ারি ২০২৪

বয়সসীমা বাতিলের দাবিতে বিএনপি কার্যালয়ে ছাত্রদলের তালা

বাংলাধারা ডেস্ক »

ছাত্রদলের নতুন কমিটি গঠনের নির্দেশনায় বয়সসীমা বাতিলের দাবিতে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তালা দিয়েছেন ছাত্রদলের বিক্ষুব্ধ নেতাকর্মীরা। মঙ্গলবার (১১ জুন) বেলা ১১টার দিকে ছাত্রদলের নেতাকর্মীরা কেন্দ্রীয় কার্যালয়ে তালা লাগিয়ে দেন।

এ সময় কার্যালয়ের ভেতরে প্রবেশ করতে গেলে নেতাকর্মীদের বাধার মুখে পড়েন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন ও প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানী। এ তিনজনই ছাত্রদলের নতুন কমিটি গঠনের সঙ্গে সংশ্লিষ্ট। এসময় বিলুপ্ত কমিটির এক নেতা বলেন, আমাদের বেশ কিছু দাবি আছে। আমরা ভারপ্রাপ্ত চেয়ারম্যান বরাবর একটি দাবিনামা দিয়েছিলাম। তা বাস্তবায়ন না করে সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ হঠাৎ কমিটি বাতিল করেছেন। তিনি ছাত্রদলের কমিটিতে থাকার জন্য ৩৫ বছর বয়স নির্ধারণ করেছেন, এটা বাতিল করতে হবে।

এই মুহূর্তে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে তিন শতাধিক নেতাকর্মী অবস্থান করছেন। তারা কেন্দ্রীয় কার্যালয়ে তালা লাগিয়েছেন। পরে এখানে অবস্থান কর্মসূচি শুরু হবে। এখানে নেতাকর্মীদের মধ্যে রয়েছেন সাবেক সহ-সভাপতি এজমল হোসেন পাইলট, মনিরুল ইসলাম মনির, ইখতিয়ার কবির, নাজমুল হাসান, সাবেক যুগ্ম-সম্পাদক আসাদুজ্জামান আসাদ, রাসেল মিয়া, আবুল হাসান, আব্দুল আজিজ প্রমুখ।

তারা বলেন, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে দেওয়া দাবিনামা বাস্তবায়ন করতে হবে। ৩৫ বছর বয়স শিথিল করতে হবে। প্রথমে ৬ মাসের জন্য ও পরে এক বছরের জন্য একটি কমিটি দিতে হবে।

জানা গেছে, ছাত্রদলের নতুন কমিটি ঘিরে অস্থিরতা সৃষ্টির চেষ্টা চালাচ্ছে বিএনপির একাধিক সিন্ডিকেট। এ ইস্যুকে কাজে লাগিয়ে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় নিয়ন্ত্রণে নিতে মাঠে নেমেছেন তারা। যেকোনো মূল্যে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে বের করে দিয়ে দফতর দখলে নিতে চাচ্ছেন তারা। এ কাজে ছাত্রদলের সদ্য বিলুপ্ত কমিটির বিক্ষুব্ধ নেতাকর্মীদের কাজে লাগানোর পরিকল্পনা নেয়া হয়েছে। সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরেই নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টা চালিয়ে আসছেন দলটির একাধিক সিন্ডিকেটের সদস্য। দলের শীর্ষ নেতাদের ঘিরে তাদের অনুসারী এসব সিন্ডিকেট গড়ে তুলেছেন।

নেতাকর্মীদের মতে, দফতরে বসে রিজভী আহমেদ সবকিছু নিয়ন্ত্রণ করছেন। লন্ডনে তারেক রহমানকে ভুল বার্তা পাঠিয়ে বিভ্রান্ত করা হচ্ছে। সর্বশেষ ছাত্রদলের নিয়ন্ত্রণ নিতে মাঠে নেমেছেন রিজভী আহমেদ ও তার অনুসারীরা। দফতরকে কাজে লাগিয়ে বিভিন্ন জেলা কমিটি ও অঙ্গসংগঠনের কমিটি গঠনের ক্ষেত্রেও হস্তক্ষেপ করেন। তাই কার্যালয় থেকে তাকে বের করতে হবে। সম্ভব না হলে তিনি পুরো দলের নিয়ন্ত্রণ নিয়ে নেবেন।

এ পরিস্থিতিতে রিজভীকে দফতরছাড়া করার কৌশল নিয়ে ঐকমত্যে পৌঁছেছেন সিন্ডিকেটের সদস্যরা। ইতিমধ্যে তারা বিক্ষুব্ধ নেতাকর্মীদের সঙ্গে কয়েক দফা বৈঠক করেছেন। তারেক রহমানকে ভুল বুঝিয়ে রিজভী আহমেদ তার ইচ্ছামতো কমিটি বিলুপ্ত করে দিয়েছেন বলে তাদের উসকানি দেয়া হয়েছে।

বাংলাধারা/এফএস/এমআর/এসবি

আরও পড়ুন