২৪ ফেব্রুয়ারি ২০২৪

বর্জ্য ফেলে কর্ণফুলী নদী দূষণের দায়ে কারখানা বন্ধ

বাংলাধারা প্রতিবেদন »

খালের মাধ্যমে অপরিশোধিত তরল বর্জ্য ফেলে কর্ণফুলী নদী দূষণের দয়ে ইনোভেশন প্লাস ওয়াশিং ইন্ডাস্ট্রি নামের একটি কারখানা বন্ধ করে দিয়েছে পরিবেশ অধিদপ্তর।

মঙ্গলবার (২৮ মে) পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ে শুনানি শেষে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বর্জ্য পরিশোধন যন্ত্র (এফ্লুয়েন্ট ট্রিমমেন্ট প্ল্যান্ট) স্থাপন না করা পর্যন্ত কারখানাটি বন্ধ রাখার নির্দেশ দেয়ার পাশাপাশি জরিমানাও করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তরের মহানগর কার্যালয়ের সহকারী পরিচালক সংযুক্তা দাশগুপ্তা জানান, গত রোববার নাসিরাবাদ শিল্প এলাকায় ইনোভেশান প্লাস ওয়াশিং ইন্ডাস্ট্রিজ নামের কারখানাটি পরিদর্শন করে দেখা যায় প্রতিষ্ঠানটি অপরিশোধিত তরল বর্জ্য পরিবেশে সরাসরি বামনশাহী খালে ছেড়ে দিচ্ছিল। যা খাল হয়ে কর্ণফুলী নদীতে গিয়ে পড়ছিল। নোটিস দেয়ার পাশাপাশি সেদিনই কারখানাটি বন্ধ করে দেয়া হয়েছিল।

তিনি বলেন, মঙ্গলবার অধিদপ্তরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক মো. আজাদুর রহমান মল্লিক প্রতিষ্ঠানটির প্রতিনিধির উপস্থিতিতে এ বিষয়ে শুনানি পরিচালনা করেন। শুনানি শেষে নদী দূষণ করায় কারখানাটিকে এক লাখ আট হাজার টাকা ক্ষতিপূরণ নির্ধারণ করা হয়। পাশাপাশি আগের বকেয়া ক্ষতিপূরণ আরও এক লাখ ১৯ হাজার আটশ টাকাসহ মোট দুই লাখ ২৭ হাজার আটশ টাকা অবিলম্বে পরিশোধের নির্দেশ দেওয়া হয়।

বাংলাধারা/এফএস/এমআর

আরও পড়ুন