২৫ এপ্রিল ২০২৪

বর্ণিল আয়োজনে আল-আইনে বসন্তবরণ ও পিঠা উৎসব

আমিরাত প্রতিনিধি: দেশের গণ্ডি পেরিয়ে ঋতুরাজ বসন্তের ছোঁয়া লেগেছে সংযুক্ত আরব আমিরাতেও। শনিবার (১৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ লেডিস ক্লাব আল আইন শাখার উদ্যোগে আল-আইন পার্কে ‘পিঠা ও বসন্ত উৎসব’ ব্যানারে একঝাঁক প্রবাসী বাংলাদেশির আয়োজিত উৎসবে আনন্দে মেতে উঠেন ছোটবড় সব বয়সীরা।

মেলার আয়োজনটি ছিল সম্পূর্ণ ব্যতিক্রম। মেলায় অংশগ্রহণ করে আরব আমিরাতের বিভিন্ন প্রদেশ থেকে প্রায় শতাধিক পরিবার। ব্যাপক নারীদের উপস্থিতি এবং তাদের আয়োজন নজরকাড়ে ভিনদেশিদের।

ব্যস্ত প্রবাস জীবনেও ঋতুরাজ বসন্তের উৎসবে বাসন্তি রঙা শাড়ি, কপালে টিপ, হাতে চুড়ি, পায়ে নূপুর, খোঁপায় নানা রকমের ফুল জড়িয়ে উৎসবে উপস্থিত হন প্রবাসী নারীরা।

তাছাড়া পুরুষ ও ছোটদেরও ছিল বসন্ত বরণে বাসন্তি পাঞ্জাবি, ফতুয়া পরাসহ নানা রঙের পোশাক। আনন্দ মুখর এ অনুষ্ঠানে ছিল নারীদের হাঁটা প্রতিযোগিতা, বেলুন ফোলানো প্রতিযোগিতা, পুরুষদের বালিশ খেলাসহ বাংলা সংস্কৃতির নানা খেলাধুলা। সুশৃঙ্খলভাবে দুপুরের খাবার পরিবেশন, পিঠাসহ হরেক রকম খাবার আয়োজনে তারা দেশীয় সংস্কৃতির ঐতিহ্য তুলে ধরেন এ বসন্ত উৎসবে।

অনুষ্ঠানে আল আইন বিএল সি কনভেনর সাদিয়া আবসার সমন্বয়ে উপস্থিত ছিলেন সালমা ডলি, মাইমুনা মিশু, মিনা, নিসরাত, রেখা আখতার, কামরুন নাহার সহ সংগঠনের অন্যান্য সদস্যবৃন্দ।

আয়োজকরা জানান, সৃজনশীল অনুষ্ঠানের মাধ্যমে বসন্ত বরণ করে এর মাধ্যমে বাঙালির চিরায়ত সংস্কৃতি ঐতিহ্যকে প্রবাসে নতুন প্রজন্মের কাছে তুলে ধরে অবিস্মরণীয় করে রাখতেই মূলত এ আয়োজন। তবে সবার মধ্যে ভালোবাসা হোক প্রতিদিনের এ প্রত্যাশাই করছেন তারা।

আরও পড়ুন