২৪ ফেব্রুয়ারি ২০২৪

বিয়ের পরে মেয়েরা মোটা হয় কেন?

বিয়ের পরে মেয়েরা মোটা হয়ে যায়—এমন কথার কি সত্যিই কোন যৌক্তিকতা আছে? নাকি পুরো ব্যাপারটাই মানুষের মনগড়া? চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত—

জীবনযাপনের পরিবর্তন মেয়েদের স্বাস্থ্যগত পরিবর্তনেও প্রভাব ফেলে। লাইফস্টাইলের পরিবর্তন হলে জেনেটিক ও হরমোনাল বিভিন্ন পরিবর্তন আসে। এসবের কারণে কারো কারো স্বাস্থ্য বাড়তে পারে। পুরুষের চেয়ে বিয়ের পর মেয়েদের লাইফস্টাইলে অধিক পরিবর্তন আসে। আর এ কারনে মেয়েদের স্বাস্থ্য ও লাবণ্যও বাড়তো পারে বিয়ের পর।

ওজন নিয়ে সচেতনতা কমে যাওয়াও ওজন বাড়ার অন্যতম একট কারণ হতে পারে। বিয়ের আগে সব মেয়ের মধ্যেই নিজেকে ফিট রাখার এক ধরনের প্রচেষ্টা থাকে। সেই সময় তারা নিজের ওজন ধরে রাখতে নানাভাবে চেষ্টা করেন। কিন্তু বিয়ের পরে সেই আগ্রহেই ভাটা পড়ে। সব মেয়ের মধ্যেই এক ধরনের গা-ছাড়া ভাব চলে আসে। জীবনসঙ্গী খুঁজে পাওয়ার পর তারা নিজের চেহারা ও ফিটনেস নিয়ে ভাবা বন্ধ করে দেয় অনেক সময়। যে কারণে ওজন বেড়ে যায়।

বিয়ের পর নিয়মিত শারীরিক সম্পর্কের কারণে ইস্ট্রোজেন হরমোন বাড়ে। এই হরমোন খাদ্য থেকে চর্বি শোষণ হওয়ার পর তা শরীরে জমাতে থাকে। এ কারণে বিবাহিত নারী মোটা হয়ে যেতে পারে। তবে চিকিৎসকরা বিয়ের পরে মোটা হওয়ার কারণ হিসেবে কোনো ফিজিওলজিকাল কারণের উল্লেখ করেননি।

ঘুমে অনিয়মও স্বাস্থ বাড়ার একটি কারণ হতে পারে। বিয়ের পরে নতুন পরিবেশে মানিয়ে নিতে কিছুটা সময় লাগে সব মেয়েরই। যে কারণে তার প্রভাব পড়ে ঘুমের ক্ষেত্রেও। নতুন জায়গায় ঘুমে অনিয়ম হতে পারে। আর অপরিমিত ঘুম ওজন বাড়িয়ে দিতে পারে, একথা জানা আছে নিশ্চয়ই।

আরও পড়ুন