২৫ মে ২০২৪

বিরূপ আবহাওয়ায় রাঙামাটিতে চলছে ভোটগ্রহণ

প্রকৃতির বেরসিক আচরণের মধ্যদিয়ে বৃষ্টিকে সঙ্গী করে পার্বত্য জেলা রাঙামাটির চার উপজেলায় শুরু হয়েছে ভোটগ্রহণ কার্যক্রম। বুধবার (৮ মে) ৬ষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণের আগ থেকেই ঝড়োহাওয়াসহ বৃষ্টিপাত শুরু হয়।

বৃষ্টির কারণে কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি একেবারেই কম লক্ষ্য করা গেছে। সকাল ১০ পর্যন্ত রাঙামাটি শহরের বেশ কয়েকটি কেন্দ্র ঘুরে ঘুরে প্রার্থীদের কর্মী সমর্থকদের জটলা দেখা গেলেও সাধারণ ভোটারদের তেমন একটা উপস্থিতি দেখা যায়নি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে স্থানীয় ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করতে কেন্দ্রগুলোতে আসতে পারেন বলে ধারনা করা হচ্ছে।

আজ রাঙামাটিতে অনুষ্ঠিত নির্বাচনে চার উপজেলার মধ্যে রাঙামাটি সদরে ১ লক্ষ ১ হাজার ৫৭ জন, বরকল উপজেলায় ৩৯ হাজার ১৮৩, কাউখালীতে ৫০ হাজার ৭৩৬ ও জুরাছড়িতে ২০ হাজার ৩০ জন ভোটারসহ সর্বমোট ২ লাখ ১১ হাজার ৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করার কথা রয়েছে।

১৯টি ইউনিয়ন সম্মৃদ্ধ চার উপজেলায় এবার পুরুষ ভোটার- ১ লক্ষ ১০ হাজার ৫৬৫ এবং নারী ভোটারের সংখ্যা ১ লক্ষ ৪৪০ জন।

জেলার চার উপজেলার মধ্যে রাঙামাটি সদরের ৪১ টি কেন্দ্র, বরকলের ১৭টি, কাউখালীর ২১টি ও জুরাছড়ির ১৩টিসহ সর্বমোট ৯২টি কেন্দ্রে একযোগে ভোটগ্রহণ শুরু করার কথা রয়েছে। তারমধ্যে জুরাছড়িতে ৭টি ও বরকল উপজেলায় ২টি মোট ৯টি হেলিসর্টি ভোটকেন্দ্র রয়েছে।

রাঙামাটির চার উপজেলায় আজকের নির্বাচনে চেয়ারম্যান পদে ১২, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ১০ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৯ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন।

রাঙামাটির জেলা নির্বাচন অফিস সূত্রে প্রাপ্ত তথ্যে জানা গেছে, রাঙামাটির চার উপজেলার মধ্যে রাঙামাটি সদর উপজেলায় পুরুষ ভোটার ৫৩ হাজার ৫৪৪ জন, নারী ভোটার ৪৭ হাজার ৫১২জন। বরকল উপজেলায় পুরুষ ভোটার ২০ হাজার ৬৭৫ জন এবং নারী ভোটার-১৮ হাজার ৫০৮ জন। কাউখালীতে পুরুষ ভোটার-২৫ হাজার ৯৮০ জন, নারী ভোটার-২৪ হাজার ৭৫৬ জন। জুরাছড়ি উপজেলায় পুরুষ ভোটারের সংখ্যা-১০ হাজার ৩৬৬ জন এবং নারী ভোটারের সংখ্যা হলো ৯ হাজার ৬৬৪ জন।

এদিকে আজকে অনুষ্টিত উপজেলা নির্বাচনে মাত্র একজন হিজড়া ভোটার রয়েছে এবং তিনি রাঙামাটি সদর উপজেলায় ভোটাধিকার প্রয়োগ করবেন বলে নির্বাচন অফিস সূত্রে জানাগেছে।

রাঙামাটির সিনিয়র জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং অফিসার মনির হোসেন জানিয়েছেন, বৃষ্টি হলেও শান্তিপূর্ণ পরিবেশে সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। আশা করছি কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই ভোটগ্রহণ শেষ হবে।

আরও পড়ুন