১৪ জুন ২০২৪

বড় তারকাদের ছাড়াই বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া

বাংলাধারা স্পোর্টস  »

আগস্টে বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়া। এ সফরে বাংলাদেশের বিপক্ষে খেলার কথা রয়েছে ৫টি টি-টোয়েন্টি ম্যাচ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে টাইগারদের বিপক্ষে খেলবে সিরিজটি।

বুধবার (১৬ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন খবরই দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। গত ৮ জুন ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশে সীমিত ওভারের সিরিজের জন্য ২৯ জনের প্রাথমিক দল দিয়েছিল তারা। সেই দলে ছিলেন স্মিথ, ওয়ার্নারসহ সবাই। কিন্তু ১৮ জনের দলে নেই অনেকেই।

বাংলাদেশ সফরের আগে ওয়েস্ট ইন্ডিজে যাবে অস্ট্রেলিয়া। তাই দুই সিরিজকে সামনে রেখেই দল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। দুই সফর থেকে নাম সরিয়ে নিয়েছেন অস্ট্রেলিয়ার শীর্ষ ছয় ক্রিকেটার। তাঁরা হলেন—ডেভিড ওয়ার্নার, প্যাট কামিন্স, গ্লেন ম্যাক্সওয়েল, জাই রিচার্ডসন, কেন রিচার্ডসন ও মার্কাস স্টয়নিস। তাঁরা সবাই এই সফরে তাঁদের না রাখার জন্য অনুরোধ করেছেন। এ ছাড়া চোটের কারণে থাকতে পারছেন স্টিভেন স্মিথও।

তারকাদের না থাকায় দলে প্রথমবার সুযোগ পেয়েছেন স্পিনিং অলরাউন্ডার অ্যাশটন অ্যাগারের ছোট ভাই তরুণ পেসার ওয়েস অ্যাগার। এ ছাড়া ফিরেছেন অলরাউন্ডার ড্যান ক্রিস্টিয়ান ও ব্যাটসম্যান বেন ম্যাকডারমট।

আইপিএল খেলা তারকাদের মধ্যে এই দুই সফরে আছেন জেসন বেহরেনডর্ফ, মোইজেস হেনরিকেস, রাইলি মেরেডিথ, অ্যান্ড্রু টাই ও অ্যাডাম জ্যাম্পা।

মূলত করোনাকালে জৈব-সুরক্ষা বলয়ে থাকার ধকলের কারণে আসছেন না ওয়ার্নাররা। কারণ, আইপিএলে লম্বা সময় বায়ো-বাবলে থাকতে হয়েছে তাঁদের। এরপর দেশে ফিরেও ১৪ দিনের কোয়ারেন্টিন মানতে হয়েছে। এখন আবার দুই দেশে গেলেও মানতে হবে কোয়ারেন্টিন। ফের বিশ্বকাপের সময় কোয়ারেন্টিন। সব মিলে মানসিক ধকল হয়ে যায় বলে নাম সরিয়ে নিয়েছেন তাঁরা।

বড় তারকাদের না থাকা প্রসঙ্গে অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক ট্রেভর হন্স বলেন, ‘দল নির্বাচনের জন্য সবাইকে না পেয়ে আমরা অবশ্যই হতাশ। তবে সফর থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়াদের সিদ্ধান্তের প্রতি আমাদের শ্রদ্ধা আছে। কোভিডের এই সময় আন্তর্জাতিক সফর সব অ্যাথলেটের জন্য বাড়তি অনেক চ্যালেঞ্জ নিয়ে আসে। তবে এটি অন্যদের জন্য সুযোগও, যারা এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নিজেদের দাবি জানাতে চায়। সে ধরনের ক্রিকেটারদের জন্য এটি বড় সুযোগ এবং এই সফরগুলোতে ভালো করলে তাদের বিশ্বকাপে খেলার দারুণ সম্ভাবনা তৈরি হবে।’

আগামী ২৮ জুন ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে অস্ট্রেলিয়া। সফরে ক্যারিবীয়দের বিপক্ষে খেলবে পাঁচ টি-টোয়েন্টি ও তিন ওয়ানডের সিরিজ। এরপর আসবে বাংলাদেশ সফরে। বাংলাদেশ সফরের সূচি এখনও নির্ধারণ হয়নি।

অস্ট্রেলিয়া দল : অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), অ্যাশটন অ্যাগার, ওয়েস অ্যাগার, জেসন বেহরেনডর্ফ, অ্যালেক্স কেয়ারি, ড্যান ক্রিস্টিয়ান, জশ হেইজেলউড, মোইজেস হেনরিকেস, মিচেল মার্শ, বেন ম্যাকডারমট, রাইলি মেরেডিথ, জশ ফিলিপি, মিচেল স্টার্ক, মিচেল সোয়েপসন, অ্যাশটন টার্নার, অ্যান্ড্রু টাই, ম্যাথু ওয়েড, অ্যাডাম জ্যাম্পা।

সফরকালীন রিজার্ভ : ন্যাথান এলিস ও তানভির স্যাঙ্ঘা।

বাংলাধারা/এফএস/এআর

আরও পড়ুন