২৫ মে ২০২৪

ভারতের ডিকেটিই টেক্সটাইল-ইঞ্জিনিয়ারিং ও চট্টগ্রাম বিজিএমইএ’র সিবিইউএফটি’র সমঝোতা স্মারক

দেশের পোশাকশিল্প ও টেক্সটাইল শিল্পকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে দক্ষ ও প্রশিক্ষিত জনসম্পদ সৃষ্টির প্রত্যয়ে প্রতিষ্ঠিত চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি (সিবিইউএফটি) প্রযুক্তিগত শিক্ষাকে আরো প্রসারিত ও আন্তজার্তিক মানে উন্নীত করার উদ্দেশ্যে দেশ-বিদেশের নাম করা শিক্ষা প্রতিষ্ঠানের সহিত সমঝোতা স্থাপনের উদ্যোগ নিয়েছে।

এই ধারাবাহিকতায় গত ৩ মে ভারতের মহারাষ্ট্রে অবস্থিত বিখ্যাত ডি.কে.টি.ই সোসাইটিস টেক্সটাইল ও ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট এর সাথে চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি (সিবিইউএফটি) এর সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এই সমঝোতার আওতায় উভয় প্রতিষ্ঠানের মধ্যে যৌথ গবেষণা কার্যক্রম, জার্নাল প্রকাশনা বিনিময়, ইন্টার্ণশীপ সুবিধা, ক্রেডিট ট্রান্সফার, ফ্যাকাল্টি বিনিময়সহ ইন্ডাস্ট্রি বেইজড শিক্ষন পদ্ধতি বিনিময় ইত্যাদি কার্যক্রম পরিচালিত হবে।

এতে করে ভারতের এই ঐতিহ্যবাহী ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট এর সহিত আমাদের সিবিইউএফটির শিক্ষক-শিক্ষার্থীদের উন্নত মান সম্পন্ন শিক্ষা গ্রহনের সুযোগ আরো উন্মুক্ত হবে।

সমঝোত স্মারক স্বাক্ষরকালে সিবিইউএফটি প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন ডীন জনাব মোহাম্মদ মশিউর রহমান এমবিএ প্রোগ্রামের পরিচালক প্রফেসর কাজী নাজমুল হুদা ও এএমএম বিভাগের প্রভাষক জনাব ইমন বিশ্বাস শুভ।

উক্ত সমঝোতা স্মারক কে সিবিইউএফটি’র অগ্রযাত্রায় একটি টার্নিং পয়েন্ট হিসেবে উল্লেখ করে সিবিইউএফটি’র বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান জনাব মোঃ নাসির উদ্দিন চৌধুরী বলেন, দেশের তৈরী পোশাক ও টেক্সটাইল খাতকে একটি উন্নত অবস্থানে নেয়ার যে উদ্দেশ্য নিয়ে বিজিএমইএ সিবিইউএফটি প্রতিষ্ঠা করেছে, সে লক্ষ্য অর্জনে আমরা দৃঢ়ভাবে এগিয়ে যাচ্ছি। তিনি বলেন ডি.কে.টি.ই যেহেতু টেক্সটাইল প্রযুক্তি শিক্ষার একটি স্বনামধন্য প্রতিষ্ঠান, সুতরাং তাদের দক্ষতা, অভিজ্ঞতা ও শিক্ষা সহায়ক জ্ঞান বিনিময়ের ফলে সিবিইউএফটি’র শিক্ষক-শিক্ষার্থীদের গুনগত শিক্ষা ও দক্ষতা বৃদ্ধিতে ভুমিকা রাখবে।

এ উপলক্ষ্যে সিবিইউএফটি’র ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড: মো: ওবায়দুল করিম ডি.কে.টি.ই টেক্সটাইল ও ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট কর্তৃপক্ষ কে ধন্যবাদ জানিয়ে বলেন প্রযুক্তিগত জ্ঞান ও প্রশিক্ষনের মাধ্যমে উভয় প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বৈশি^ক চ্যালেঞ্জ মোকাবেলায় নিজেদেরকে প্রস্তুত করতে পারবে।

আরও পড়ুন

এ সম্পর্কিত আরও

সর্বশেষ