২৩ ফেব্রুয়ারি ২০২৪

ভারতে গ্যাসের দাম কমলেও বেড়েছে বাংলাদেশে

বাংলাধারা ডেস্ক »

বাংলাদেশে জ্বালানি গ্যাসের দাম আবার বৃদ্ধি পেয়েছে। আজ ১ জুলাই থেকে চুলা প্রতি পূর্বের চেয়ে ১৭৫ টাকা বাড়ানো হয়েছে। আর অপরদিকে পাশ্ববর্তী দেশ ভারত আজ ১ জুলাই থেকে গ্যাসের দাম কমিয়েছে। তারা সিলিন্ডার প্রতি ১০০ টাকা কমিয়েছে বলে জানাগেছে। বাংলাদেশে বর্তমানের চেয়ে গড়ে দাম বাড়ানো হয়েছে ৩২ দশমিক ৮ শতাংশ।

আজ (১ জুলাই) থেকে আবাসিক খাতে দুই চুলার জন্য ৯৭৫ এবং এক চুলার জন্য ৯২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। রবিবার (৩০ জুন) বিকালে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন কমিশনের চেয়ারম্যান মনোয়ার ইসলাম। এ বছরের ফেব্রুয়ারি মাসে গ্যাস বিতরণ কোম্পানিগুলো কমিশনের কাছে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দেয়।

কোম্পানিগুলো গ্যাসের দাম গড়ে ১০২ ভাগ বাড়ানোর প্রস্তাব করে। এরপর মার্চ মাসে গণশুনানি করে কমিশন। শুনানির ৯০ দিনের মধ্যে দামের বিষয়ে ঘোষণা দেওয়ার নিয়ম রয়েছে। সেই নিয়ম অনুযায়ীই রোববার গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দিল কমিশন। সর্বশেষ ২০১৭ সালের ফেব্রুয়ারিতে গ্যাসের দাম গড়ে ২২ দশমিক ৭০ শতাংশ বাড়ানো হয়।

সে বছরের মার্চ ও জুলাই থেকে দুই ধাপে তা কার্যকর করার কথা ছিল। আদালতের রায়ের কারণে প্রথম ধাপের দাম বৃদ্ধি কার্যকর হলেও দ্বিতীয় ধাপ কার্যকর হয়নি। পাশ্ববর্তী দেশ ভারতে দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় এসে রান্নার গ্যাসে ভর্তুকি তুলে দিয়েছিলো মোদি সরকার। তবে বিরোধীদের সমালোচনার মুখে রান্নার গ্যাসের দাম একবারে ১০০ টাকা কমানো হয়েছে।

গার্হস্থ্য এলপিজি গ্যাসের দাম এক ধাক্কায় ১০০ টাকা কমে যাওয়ায় সস্তি পেয়েছে ভারতের বাসিন্দারা। আজ সোমবার ১ জুলাই থেকে নতুন দাম কার্যকর হবে। রবিবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছে ইন্ডিয়ান অয়েল। এর ফলে ভর্তুকি ছাড়া রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ৭৩৭.৫০ টাকা থেকে এক ধাক্কায় কমে দাঁড়ালো ৬৩৭ টাকা।

এক ধাক্কায় এতটা দাম কমে যাওয়াতে স্বস্তির নিঃশ্বাস ফেলছে মধ্যবিত্তরা। ইন্ডিয়ান ওয়েলের এক বিবৃতিতে জানানো হয়েছে, আন্তর্জাতিক বাজারে তরল এলপিজির বাজারমূল্য এবং টাকা ও ডলারের রূপান্তরের দর কমায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মূলত বাড়ির কাজে ব্যবহার করা এলপিজির দামে ভর্তুকি দেয় কেন্দ্রীয় সরকার, ফলে সেই গ্যাসের দাম কমে হবে ৪৯৪.৩৫ টাকা। বাকি ১৪২.৬৫ টাকা ভর্তুকি হিসেবে দেওয়া হবে। সেই টাকা গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি জমা হবে।

উল্লেখ্য, গত ১ জুন থেকে রাষ্ট্রায়ত্ব তেল সংস্থাগুলি ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম বাড়িয়েছিল সিলিন্ডার প্রতি ২৫ টাকা৷ ফলে কলকাতায় ভর্তুকিবিহীন রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম বেড়ে হয়েছিল ৭৬৩.৫০ টাকা৷ বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, আন্তর্জাতিক বাজারে তেলের দামে বৃদ্ধির জেরেই বেড়ে গিয়েছে রান্নার গ্যাসের দাম৷ গৃহস্থালীর কাজে ব্যবহৃত রান্নার গ্যাসের সিলিন্ডারে ১৪.২ কেজি এলপিজি থাকে।

ভর্তুকিযুক্ত গ্যাসের দাম হল সিলিন্ডার প্রতি ৪৯৪.৩৫ টাকা৷ অন্যদিকে, ১৯ কিলো নন-ডমেস্টিক সিলিন্ডারের দাম ১৮৭ টাকা ৫০ পয়সা কমালো রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। এর ফলে নতুন দাম হয়েছে ১,১৮৮.৫০ টাকা।

বাংলাধারা/এফএস/এমআর/টিএম/বি

আরও পড়ুন

এ সম্পর্কিত আরও

সর্বশেষ