২৪ ফেব্রুয়ারি ২০২৪

ভোক্তারা ক্ষতিগ্রস্থ হলে অভিযোগ দাখিল করতে হবে: ক্যাব

বাংলাধারা প্রতিবেদন  »

আইনী দীর্ঘসুত্রিতা ও জটিলতার কারণে জনগণ ক্ষতিগ্রস্থ ও হয়রানির শিকার হলেও সরকারি অফিস বা আদালতের দ্বারস্থ হতে চায় না। অনেকের ধারণা অভিযোগ করলে প্রতিকার পাওয়া যায় না।

কিন্তু অনেকেই জানেন না ভোক্তা হিসাবে ক্ষতিগ্রস্থ ও ভোগান্তির শিকার হলে একজন ভুক্তভোগী ক্ষতিগ্রস্থ ও প্রতারিত হলে সরাসরি অতি সহজে বিনা কোর্ট ফি ও অ্যাডভোকেট নিযুক্তি ছাড়াই মোবাইল, ফেসবুক, ইন্টারনেট, চিঠির মাধ্যমে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ আইনে অভিযোগ দাখিল করে প্রতিকার পেতে পারেন।

আর অভিযোগ প্রমানিত হলে জরিমানারও ২৫ শতাংশ অভিযোগকারী পাবেন। বৃহস্পতিবার (২৭ জুন) নগরীর চান্দগাঁওস্থ ক্যাব চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর অধীনে অভিযোগ দাখিল ও নিস্পত্তি নিয়ে মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।

সভায় বলা হয়, ওজনে কম দেয়া, প্যাকেটের গায়ে লেখা মুল্যের চেয়ে বেশী নেয়া, পঁচা বাসি খাবার বিক্রি, দোকানে মূল্য তালিকা প্রদর্শন না করা, মেয়াদোত্তীর্ন খাদ্য, ওষুধ, পণ্য বিক্রি, হাসপাতাল ও ক্লিনিকে বেশী সেবামূল্য নেয়া, গণপরিবহনে বেশী ভাড়া নেয়াসহ ভোক্তার স্বার্থের সাথে জড়িত যে কোন বিষয়ে এমনকি হজ্ব যাত্রায় হাজীদের কাছ থেকে বেশী ভাড়া নেবার বিষয়ে অভিযোগের প্রতিকার করা হচ্ছে।

সভায় আরো জানানো হয়, ভোক্তা অধিকার লঙ্ঘনের কোন ঘটনা ঘটলে তার প্রমাণসহ লিখিত ভাবে সরাসরি বা ডাকযোগে বা সেল ফোনে এসএমএস করে, ফ্যাক্সযোগে, ই-মেইলযোগে, সামাজিক যোগাযোগের অন্য মাধ্যমে, অন্য কোন উপায়ে অভিযোগকারীর পূর্ণাঙ্গ নাম, পিতা ও মাতার নাম, ঠিকানা, ফোন, ফ্যাক্স, ও ই-মেইল (যদি থাকে), পেশা উল্লেখ করে কেন্দ্রিয়, বিভাগীয়, জেলা পর্যায়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় বা ক্যাব বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে অভিযোগ দাখিল করতে পারবেন।

প্রয়োজনে নিম্নোক্ত ইমেইলেও অভিযোগ দাখিল করা যাবে। dg@dncrp.gov.bd, info@dncrp.gov.bd, dd-chittagong@dncrp.gov.bd,ad-chittagong@dncrp.gov.bd, cabchittagong09@gmail.com। মতবিনিময় সভায় নগরীর বিভিন্ন সরকারী- বেসরকারী বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্র/ছাত্রী ও শিক্ষক/শিক্ষিকাসহ ৩০জন প্রতিনিধি অংশগ্রহন করেন। কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রামের আয়োজনে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় ক্যাব ফিল্ড অফিসার শম্পা কামরুন্নাহারের সঞ্চালনায় মুল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিপ্তরের সহকারী পরিচালক মোঃ হাসানুজ্জমান। মুখ্য আলোচক ছিলেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন।

আলোচনায় অংশনেন ক্যাব যুব গ্রুপের সভাপতি চৌধুরী কে এন এম রিয়াদ, যুব গ্রুপের সাধারন সম্পাদক নিপা দাস, অনিক রয়, তীর্থ নাথ, ক্যাব পাঁচলাইশের সেলিম জাহাঙ্গীর, সেলিম সাজ্জাদ, ক্যাব ডিপিও জহুরুল ইসলাম, ক্যাব ফিল্ড অফিসার জেড এইচ শিহাব প্রমুখ।

বাংলাধারা/এফএস/এমআর/টিএম/বি

আরও পড়ুন