১৪ জুন ২০২৪

‘মহিউদ্দীন চৌধুরী ছিলেন রাজনৈতিক কর্মী সৃষ্টির নিপুণ কারিগর’

বীর মুক্তিযোদ্ধা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের তিনবারের নির্বাচিত সফল মেয়র ও চট্টলবীর এবং শ্রমিক জনতার বিশ্বস্ত অভিভাবক জননেতা মরহুম এবিএম মহিউদ্দীন চৌধুরী’র ৭৯তম জন্মদিন পালনো উপলক্ষে জাতীয় শ্রমিক লীগ চট্টগ্রাম মহানগরের উদ্যোগে শুক্রবার সকাল ১১ টায় মরহুমের চশমা হিলস্থ জামে মসজিদ সংলগ্ন কবরে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও কবর জিয়রাত এবং বাদ আছর দারুল ফজল মার্কেটস্থ দলীয় কার্যালয়ে দোয়া ও মিলাদ মাহফিল ও শীতবস্ত্র কর্মসূচি পালন করা হয়।

দোয়া ও মিলাদ মাহফিল পূর্ব সংক্ষিপ্ত স্মরণানুষ্ঠানে চট্টগ্রাম মহানগর জাতীয় শ্রমিক লীগ সিবিএ-ননসিবিএ সমন্বয় পরিষদের সদস্য সচিব আবুল হোসেন আবু জননেতা এবিএম মহিউদ্দিন চৌধুরী’র স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, এবিএম মহিউদ্দিন চৌধুরী আপাদমস্তক একজন পরিপূর্ণ রাজনীতিক। সবচেয়ে বড় প্রতিপাদ্য বিষয় হল তিনি মানবিক গুণাগুণ সম্বলিত একজন মানবিক ব্যক্তিত্ব। তিনি রাজনৈতিক কর্মী সৃষ্টির নিপুণ কারিগর। আজ যারা আমরা রাজনীতি করি আমার মত অনেকেই তাঁর দোয়া এবং সাহচর্যে আজকের অবস্থানে পৌঁছতে পেরেছি। ছাত্র রাজনীতি করার সময় থেকে তাঁর ঘনিষ্ঠ সান্নিধ্যে থেকে দেশ, জাতি ও দলের অনেক সংকটময় মুহুর্তে একসাথে থেকেছি। আসলে এই মানুষটির জন্মই ছিল সকল নিবেদিতপ্রাণ রাজনৈতিক নেতাকর্মীদের মূল্যবান প্রাপ্তি ও উপাদান।

সবচেয়ে বড় কথা আজকে যে চট্টগ্রামের বড় বড় উন্নয়নগুলো হচ্ছে এগুলো এবিএম মহিউদ্দিন চৌধুরী’র ৪০ দফা রাজনৈতিক অঙ্গিকারে উল্লেখিত ছিল। এরমধ্যে অন্যতম কর্ণফুলীর তলদেশ দিয়ে বঙ্গবন্ধু ট্যানেল নির্মাণ, দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথ সম্প্রসারণ, গভীর সমুদ্র বন্দর, বে-টার্নিমাল, আউটার রিং রোড, ফ্লাইভার ও এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ, জলাবদ্ধতা নিরসনসহ তাঁর প্রস্তাবনাগুলো প্রধানমন্ত্রী শেখ হাসিনা একে একে বাস্তবায়ন করছেন এবং করে যাবেন, এটাই জননেতা মহিউদ্দিন চৌধুরী’র মত মানুষের জন্মের সার্থকতা। দোয়া ও মিলাদ মাহফিলে জননেতা এবিএম মহিউদ্দিন চৌধুরী, বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা, প্রয়াত নেতাকর্মীসহ মহান মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহীদ ও মুক্তিযোদ্ধাদের রুহের মাগফেরাত করে মুনাজাত পরিচালনা করেন দারুল ফজল মার্কেট এবাদতখানার পেশ ইমাম মাওলানা ফজল আমিন।

এছাড়াও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৯ আসন থেকে নৌকা প্রতীক প্রাপ্ত প্রয়াত জননেতা এবিএম মহিউদ্দিন চৌধুরী’র জ্যেষ্ঠ সন্তান শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ চট্টগ্রাম ও সারাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাদেরকে নৌকা প্রতীক দিয়েছেন তাদের বিজয় নিশ্চিত করতে মহান আল্লাহ তায়ালার রহমত ও আনুকুল্য প্রার্থনা করা হয়।

মহিউদ্দিন চৌধুরী’র ৭৯তম জন্মদিনের কর্মসূচির অংশ হিসেবে দুস্থ ও শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন শ্রমিক নেতা সাবের আহমদ, জয়নাল আবেদীন, আবদুল মালেক, আবদুল লতিফ, মো. ইব্রাহিম, জাফর আহমদ, নাছির উদ্দিন, মো. দেলোয়ার হোসেন, হানিফ মাহমুদ, আশীষ চৌধুরী, ইরফান চৌধুরী, শাহাদাত হোসেন, মো. সিরাজ, মো. অলি, আবু কালাম, আবদুল লতিফ, মাহবুবুর রহমান লিংকন, আহসান কবির, শাহজান সাজু, জসিম উদ্দিন, এম.জি রহমান দিপু, বাচ্চু মিয়া, জানে আলম, আবদুল মান্নান টিটু, আজগর আলী, সমিরুল ইসলাম তুহিন, আবদুল লতিফ, মো. রনি, মো. সোহেল, মো. মিজান, আলী হোসেন, মো. রুবেল, মো. মফিজ, মো. আলামিন, মো. জয়নাল, মো. মানিক, মো. কামরুল প্রমুখ।

আরও পড়ুন