২৫ এপ্রিল ২০২৪

মাদকের আস্তানা ভেঙে ফুলের সাম্রাজ্য

আরাফাত কাদের »

কেউ ব্যস্ত রং তুলির আছড়ে দেওয়ালে ফুল ফোটাতে, আবার কেউ টবসহ ফুল সাজিয়ে রাখছেন ডিজাইন করা প্লটে। সড়কের পাশ ঘেঁষে দীঘিপাড়ের এমন রঙ বেরঙের বাহারি ফুল আকৃষ্ট করবে মুহূর্তেই। নানা জাতের দেশিয় গাদা-জবা-ডালিয়া ফুলের পাশাপাশি রয়েছে বিদেশি জাতের ফুলও। শোভা পাচ্ছে শীত প্রধান দেশের টিউলিপও। এ যেন এক ফুলের রাজ্য।

চট্টগ্রামের সীতাকুণ্ডের ফৌজদারহাটের ১৯৪ একর জায়গার পুরো চত্বরজুডে শোভা পাচ্ছে এমন নয়ানবিরাম দৃশ্য। কিছু দিন আগেও অসামাজিক কার্যকলাপের পাশাপাশি মাদকের আস্তানা ছিল জায়গাটি। উচ্ছেদের মাধ্যমে অবৈধ দখলমুক্ত করা এই জায়গায় দুবাইয়ের মিরাকেল গার্ডেনের আদলেই গড়ে তোলা হয়েছে ফুলের এই সাম্রাজ্য। যেখানে স্থান পাচ্ছে উপমহাদেশের সুপরিচিত অন্তত ১২২ প্রজাতির ৩০ হাজারেরও বেশি ফুলের গাছ।

গত ১০ বছরের বেশি সময় ধরে ফৌজদারহাটের ১৯৪ একর জায়গার পুরো এলাকা অবৈধভাবে দখল করেছিল একটি চক্র। এখানে মাদকের আসরসহ অসামাজিক কার্যকলাপের অভিযোগ করে আসছিলেন স্থানীয়রা। শেষ পর্যন্ত গত মাসেই অবৈধ স্থাপনা উচ্ছেদের মাধ্যমে ১৯৪ একর সরকারি জায়গা দখলমুক্ত করে জেলা প্রশাসন। এরপরই শুরু হয় দখলমুক্ত জায়গায় দেশের সবচেয়ে বড় ফুলের বাগান গড়ে তোলার পরিকল্পনা।

পরিকল্পনা অনুযায়ী, এই পুরো জায়গাজুড়েই থাকবে ফুলের বাগান এবং ফুলকেন্দ্রিক নানা স্থাপনা। সেইসঙ্গে পাশে থাকা জোড়া দীঘিতেও থাকবে নৌকার মতো বিনোদনের নানা উপকরণ। সাধারণ মানুষের জন্য উন্মুক্ত থাকবে ফুলের এই রাজ্য। ফুলের পাশাপাশি এখানে থাকবে সাম্পান, দীঘিতে কায়কিংয়ের ব্যবস্থা হবে নৌকাবাইচও। আরও থাকবে বড়শি দিয়ে মাছ ধরার ব্যবস্থাও। সীতাকুণ্ডের এই ফৌজদারহাট ফুল বাগানে ১০ ফেব্রুয়ারি শুরু হবে দেশের সবচেয়ে বড় ফুল উৎসব। জেলা প্রশাসনের আয়োজনের এই বর্ণিল ফুল উৎসব ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবু জাফর মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ‘পাহাড় সমুদ্রে ঘেরা অনন্য অসাধারণ চট্টগ্রামকে ঘিরে পর্যটন শিল্পের বিকাশ ঘটাতে আমরা বদ্ধপরিকর। একদিকে সমুদ্র অন্যদিকে মেরিন ড্রাইভ ঘিরে উদ্ধার হওয়া সরকারের ১৯৪ একক জায়গাকে নিয়ে মহাপরিকল্পনা করে দেশবাসীকে আমরা একটি নান্দনিক আকর্ষণীয় পর্যটন স্পট উপহার দিতে চাই। সর্বোপরি, আমাদের এই আয়োজন চট্টগ্রামের মানুষকে মেধা, মনন ও সংস্কৃতির বিকাশ ঘটাতে সহায়তা করবে বলে প্রত্যাশা করছি।’

ভিডিও দেখতে ক্লিক করুন নিচে…

YouTube player

আরও পড়ুন