১৫ জুলাই ২০২৪

মিরসরাইয়ে বর্ণিল আয়োজনে রথযাত্রা উৎসব

চট্টগ্রামের মিরসরাইয়ে বর্ণিল আয়োজনে উদযাপিত হয়েছে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব। রথের দড়ি টানতে রাস্তার দুপাশে দুপুরের পর থেকে অবস্থান নেয় সনাতন ধর্মাবলম্বী হাজার হাজার নারী–পুরুষ। রথযাত্রা সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে মিরসরাই ও জোরারগঞ্জ থানা পুলিশের পক্ষ থেকে নেওয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা। এদিকে রথযাত্রা উৎসব ঘিরে সকাল থেকে উপজেলার বিভিন্ন মন্দিরে ছিল নানা আয়োজন।

রোববার (৭ জুলাই ) উপজেলার করেরহাট ইউনিয়নের পশ্চিম জোয়ার ,জোরারগঞ্জ বাজারে ,হিঙ্গুলী ইউনিয়নের জামালপুর জগন্নাথ দেব মন্দির, মিরসরাই উপজেলায় রথ নিয়ে মঙ্গল শোভাযাত্রা করা হয়।

এসময় এসব রতযাত্রা উদ্বোধন করেন মিরসরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন।

এনায়েত হোসেন নয়ন বলেন,আমাদের অভিবাবক ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও মিরসরাইয়ের এম.পি মাহবুব রহমান রুহেলের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন । আমরা ইসলাম ,হিন্দু,বৌদ্বসহ সকল ধর্মের মানুষদের নিয়ে ঐক্যবদ্ধভাবে মিরসরাইয়ের জন্য কাজ করবো।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এই বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

রথযাত্রার মঙ্গল শোভাযাত্রায় মিরসরাইয়ের বিভিন্ন মাঠ–মন্দির ও সংগঠনের লাখো ভক্তের সমাগম ঘটে। ব্যানার, প্লেকার্ড, ফেস্টুন, পৌরাণিক নানা সাজ ও বাদযন্ত্র নিয়ে অংশ নেয়। রথযাত্রায় অংশ নিতে দূর–দূরান্ত থেকে ছুটে আসেন বিভিন্ন বয়সের নারী–পুরুষ। ছোটদেরও আগ্রহের কমতি ছিল না।

আরও পড়ুন