২৬ মে ২০২৪

সেতুতে ভাঙন, ১০ দিন বন্ধ থাকবে ঢাকা-সিলেট মহাসড়ক

বাংলাধারা ডেস্ক »

সিলেট ঢাকা মহাসড়কের ব্রাহ্মনবাড়িয়ার শাহবাজপুর সেতুর ৪র্থ স্প্যানের ফুটপাতসহ রেলিং ভেঙে পড়ায় এ সেতু দিয়ে সব ধরনের ভারী ও মাঝারি যানবাহন চলাচল বন্ধের নির্দেশ দিয়েছে সড়ক ও জনপদ বিভাগ (সওজ)।

একই সাথে এ সেতু বন্ধ থাকাকালীন বিকল্প সড়ক হিসেবে সরাইল-নাসিরনগর-লাখাই-হবিগঞ্জ-শায়েস্তাগঞ্জ মহাসড়ক ব্যবহারের পরামর্শ দিয়েছে সড়ক ও জনপথ অধিদপ্তর।

মঙ্গলবার (১৮ জুন) রাত সাড়ে ৯টায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শেখ ওয়ালিদ ফায়েজ এ তথ্য জানান। সেতুটি যান চলাচলের উপযোগী করতে তিন থেকে ১০ দিন লাগবে বলেও জানান তিনি।

জানা যায়, তিতাস নদীর উপর ২০৩ মিটার দীর্ঘ সরাইল উপজেলার শাহবাজপুর ব্রিজটি ১৯৬৬ সালে প্রথম নির্মাণ করা হয়। মুক্তিযুদ্ধের সময় ব্রিজের দুইটি স্প্যান ক্ষতিগ্রস্ত হয়। পরে বেইলি ব্রিজের মাধ্যমে পুনঃস্থাপন করা হয়। যুদ্ধবিধ্বস্ত সেতুসমূহের পুনঃনির্মাণ প্রক্রিয়ায় এই সেতুর দুইটি স্প্যান পুনঃনির্মাণ করা হয় ১৯৯২-১৯৯৩ সালে।

২০১৬ সালের মার্চ মাসে সেতুটির মাঝের স্প্যানের গার্ডারে ফাটল দেখা দিলে সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী একটি টেকনিক্যাল কমিটি গঠন করে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

টেকনিক্যাল কমিটির সুপারিশ অনুযায়ী মাঝের স্প্যানে ২০০ ফুট বেইলি ব্রিজ দুই লেনে স্থাপন করা হলেও যানবাহন চলাচলে ঝুঁকি রয়ে যায়। এতোদিন ঝুঁকি নিয়েই এই সেতৃ দিয়ে যান চলাচল করছিলো। মঙ্গলবার সেতুটিতে ভাঙ্গন দেখা দেয়।

বাংলাধারা/এফএস/এমআর/টিএম

আরও পড়ুন