spot_imgspot_imgspot_img
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার নিবন্ধিত। রেজি নং-৯২
মঙ্গলবার, ৫ ডিসেম্বর ২০২৩
প্রচ্ছদঅন্যান্যমুক্তি পেলেন ‘রোহিঙ্গা গনহত্যার সংবাদ প্রকাশ করে দণ্ডপ্রাপ্ত’ রয়টার্সের ২ সাংবাদিক

মুক্তি পেলেন ‘রোহিঙ্গা গনহত্যার সংবাদ প্রকাশ করে দণ্ডপ্রাপ্ত’ রয়টার্সের ২ সাংবাদিক

spot_imgspot_imgspot_imgspot_img

বাংলাধারা ডেস্ক »

মিয়নমারে  রোহিঙ্গা হত্যাকান্ড ও নিপীড়ন নিয়ে প্রকাশিত সংবাদে দণ্ডপ্রাপ্ত  রয়টার্সের দুই সাংবাদিক ওয়া লোন (৩৩) ও কিয়াও সো ও (২৯)  মুক্তি পেয়েছেন। ৫০০ দিনেরও বেশি দিন কারাভোগের পর তারা মুক্তি পেয়েছেন।

মঙ্গলবার (৭মে) সকালে দেশটির রাজধানী ইয়াঙ্গুনের একটি কারাগার থেকে তারা মুক্তি পেয়েছেন। খবর বিবিসির।  

২০১৭ সালের ডিসেম্বরের এক সন্ধ্যায় পুলিশ সদস্যদের আমন্ত্রণে রেস্টুরেন্টে যাওয়ার পর নিখোঁজ হন মিয়ানমারে কর্মরত রয়টার্সের এই দুই সাংবাদিক। পরে মিয়ানমার কর্তৃপক্ষ দাপ্তরিক গোপনীয়তা আইন ভঙ্গের অভিযোগে তাদের গ্রেপ্তার দেখায়।কিন্তু রোহিঙ্গা নিপীড়নের তথ্য সংগ্রহের সময় গ্রেপ্তার হওয়া এই দুই সাংবাদিক বরাবরই নিজেদের নির্দোষ দাবি করে এসেছেন। তাদের মুক্তির দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সব দাবি মিয়ানমার সরকার এতদিন উপেক্ষা করে এসেছে।

২০১৮ সালের সেপ্টেম্বরে তাদের বিরুদ্ধে সাত বছর করে কারাদণ্ড ঘোষণা করে ইয়াঙ্গুনের একটি জেলা আদালত। পরে হাইকোর্টে দুই সাংবাদিকের পক্ষে আপিল করেন তাদের আইনজীবীরা। কিন্তু শুনানি শেষে এ বছরের ১১ জানুয়ারি দেওয়া হয় রায়। এতে আপিল খারিজ করে দিয়ে নিম্ন আদালতের সাজা বহাল রাখা হয়। তবে নতুন বছর উপলক্ষে দেশটির প্রেসিডেন্টের রাজ ক্ষমার আদেশে ৫০০ দিনের বেশি কারাভোগের পর মুক্তি পেলেন তারা। একই সঙ্গে আরও কয়েক হাজার বন্দীকে মুক্তি দিয়েছে মিয়ানমার সরকার।

বাংলাধারা/এফএস/এমআর/টিআর

আরও পড়ুন

spot_img

সর্বশেষ