spot_imgspot_img
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার নিবন্ধিত। রেজি নং-৯২
রবিবার, ১১ জুন ২০২৩
প্রচ্ছদআন্তর্জাতিকদুই বাংলাদেশি পেলেন ব্রিটেনের রানীর সম্মাননা

দুই বাংলাদেশি পেলেন ব্রিটেনের রানীর সম্মাননা

spot_img

বাংলাধারা ডেস্ক »

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের ৯৩তম ‘অফিসিয়াল’ জন্মদিনে বিশেষ সম্মাননা পাওয়া ১০৭৩ ব্যক্তির মধ্যে বাংলাদেশি বংশোদ্ভুত দুই ব্রিটিশ নাগরিকও আছেন। শুক্রবার ( ৭ জুন ) রানি এলিজাবেথের জন্মদিন উদযাপন উপলক্ষে তার পক্ষ থেকে এ সম্মাননা দেয়া হয়েছে। দুই বাংলাদেশি হলেন নাঈম আহমদ ও এমদাদ তালুকদার। জানা গেছে, রানির জন্মদিন উপলক্ষে বাংলাদেশি বংশোদ্ভূত চিকিৎসক নাঈম আহমদ ও কমিউনিটি রিসোর্স অফিসার এমদাদ তালুকদার নিজ নিজ ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় তাদেরকে এই বিশেষ রাজকীয় সম্মাননা দেয়া হয়। তাদের মধ্যে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে কর্মরত কমিউনিটি রিসোর্স অফিসার এমদাদ তালুকদার পেয়েছেন এমবিই (মেম্বার অব দা মোস্ট এক্সিলেন্ট অর্ডার অব দা ব্রিটিশ এম্পায়ার) খেতাব।

৬৫ বছর বয়সী এমদাদ যুক্তরাজ্যে আসেন ১৯৮৯ সালে। তিনি টাওয়ার হ্যামলেটসে কাজ করছেন ২০০১ সাল থেকে । এর আগে কিছু দিন সোনালী ব্যাংকে এবং স্বেচ্ছাসেবী সংগঠন টয়েনবী হলেও কাজ করেছেন। আর ‘সেলফলেস ইউকে’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিষ্ঠাতা চিকিৎসক নাঈম আহমদ পাচ্ছেন ব্রিটিশ এম্পায়ার মেডাল (বিইম)।

লন্ডনের চেলসি অ্যান্ড ওয়েস্টমিনস্টার এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্টে কর্মরত কনসালট্যান্ট রেডিওলজিস্ট ডা. নাঈম আহমদ ব্রিটিশ এম্পায়ার মেডাল পাচ্ছেন স্বাস্থ্য খাতে সেবামূলক ভূমিকার জন্য। কিংস কলেজ হাসপাতালে অ্যাকাডেমিক ফাউন্ডেশন ট্রেনিং শেষ করে এনএইচএস ন্যাশনাল মেডিকেল ডিরেক্টরের একজন ক্লিনিক্যাল ফেলো হিসাবে কাজ শুরু করেছিলেন নাঈম।

পাশাপাশি ১১০০ মা ও শিশুকে স্বাস্থ্যসেবা এবং পাঁচ হাজারের বেশি স্কুল শিক্ষার্থীকে ওরাল কেয়ার সম্পর্কে প্রশিক্ষণ দিয়েছে এ সংগঠন। রানির জন্মদিন ২১ এপ্রিল হলেও রাষ্ট্রীয়ভাবে তা উদযাপন করা হয় প্রতিবছর ৭ জুন। আর ওইদিনই সম্মাননার জন্য নামের তালিকা প্রকাশ করে ব্রিটিশ সরকার। এছাড়া বছরের শুরুতেও বিভিন্ন অঙ্গনে ভূমিকা রাখা ব্রিটিশ নাগরিকদের এক দফা সম্মাননা দেওয়া হয়, যা রানির নববর্ষের সম্মাননা হিসেবে পরিচিত।

বাংলাধারা/এফএস/এমআর/এসবি

আরও পড়ুন

spot_img

সর্বশেষ