spot_imgspot_img
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার নিবন্ধিত। রেজি নং-৯২
বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৩
প্রচ্ছদআন্তর্জাতিকব্রাজিলে মাদকবিরোধী অভিযানে নিহত ৪৫

ব্রাজিলে মাদকবিরোধী অভিযানে নিহত ৪৫

আন্তর্জাতিক ডেস্ক
spot_img

ব্রাজিলের তিনটি রাজ্যে পুলিশের মাদকবিরোধী অভিযানে অন্তত ৪৫ জন নিহত হয়েছে। দেশটির তিনটি রাজ্য—রিও ডি জেনেরিও, সাও পাওলো এবং বাহিয়ায় এই অভিযান চালানো হয়। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বিবিসি।

স্থানীয় প্রশাসনের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, বুধবার রিও ডি জেনেরিওর কমপ্লেক্সো ডা পেনহায় মাদক পাচারকারীদের বিরুদ্ধে পুলিশের অভিযানে অন্তত ১০ জন নিহত হয়। বুধবার ভোর ৩টার দিকে মাদক পাচারকারী এবং পুলিশের মধ্যে গোলাগুলি শুরু হয়।

গত সপ্তাহের শুক্রবার থেকে শুরু করে চলতি সপ্তাহের সোমবার পর্যন্ত ব্রাজিলের বাহিয়া রাজ্যে মাদক কারবারিদের মধ্যকার সংঘর্ষে ১৯ জন নিহত হয়। বাহিয়ার রাজধানী সালভাদর, অপর দুই শহর কামাকারি এবং ইতাতিমে এসব অভিযান চালায় পুলিশ ও সেনাবাহিনী।

এ ছাড়া সাও পাওলো রাজ্য প্রশাসন জানিয়েছে, রাজ্যের বাইজাডা সান্তিস্তা এলাকায় পুলিশের যৌথ অভিযানে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬ জনে।

গত সপ্তাহের বৃহস্পতিবার গুয়ারুজাতে এক পুলিশ কর্মকর্তার হত্যার ঘটনায় অতিরিক্ত প্রায় ৬০০ পুলিশ কর্মকর্তার মোতায়েন করা হয়েছে। সামরিক পুলিশের কৌশলগত ইউনিট রোটার সদস্য প্যাট্রিক বাস্তোস রেইসের মৃত্যুর সঙ্গে জড়িত থাকার সন্দেহে এক সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে। এর বাইরে এই এলাকায় মাদকবিরোধী অভিযানে পুলিশ এখন পর্যন্ত ৫৮ জনকে গ্রেপ্তার, ৪০০ কেজি মাদক এবং ১৮টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে।

মানবাধিকার সংস্থাগুলো বাইজাডা সান্তিস্তা এলাকায় পুলিশের পদক্ষেপকে প্রতিশোধ-প্রণোদিত গণহত্যা হিসেবে নিন্দা করেছে। মানবাধিকার প্রতিরক্ষা বিষয়ক রাষ্ট্রীয় কাউন্সিলের (কনডেপে) সভাপতি দিমিত্রি সেলস বলেছেন, ‘গুয়ারুজায় যা ঘটেছে তা একটি গণহত্যা। সেগুলো ছিল ইচ্ছাকৃত খুন। সাও পাওলো রাজ্যে অবশ্যই এ ধরনের সহিংসতা বন্ধ করতে হবে।’

ব্রাজিলের আইনমন্ত্রী ফ্ল্যাভিও ডিনো পুলিশের অভিযানের সমালোচনা করেছেন। তিনি বলেছেন, গুয়ারুয়াতে অপরাধের সঙ্গে পুলিশের প্রতিক্রিয়া সামঞ্জস্যপূর্ণ নয়।

আরও পড়ুন

spot_img

সর্বশেষ