spot_imgspot_img
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার নিবন্ধিত। রেজি নং-৯২
শনিবার, ২৩ সেপ্টেম্বর ২০২৩
প্রচ্ছদঅর্থনীতিআজ থেকে নতুন দামে মিলবে সয়াবিন ও চিনি

আজ থেকে নতুন দামে মিলবে সয়াবিন ও চিনি

বাংলাধারা ডেস্ক
spot_img

নিত্যপণ্য সয়াবিন তেল ও চিনির দাম কমানোর ঘোষণা দিয়েছেন ব্যবসায়ীরা। পণ্য দুটির নতুন দাম আজ সোমবার (১৪ আগস্ট) থেকে কার্যকর হচ্ছে। আজ থেকে সয়াবিন তেল লিটারে এবং চিনি কেজিতে পাঁচ টাকা করে কমে পাওয়া যাবে।

এর আগে রোববার (১৩ আগস্ট) সন্ধ্যায় বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন সয়াবিন তেলের দাম কমানোর ঘোষণা দেয়। এর পরপর বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন চিনির দাম কমানোর ঘোষণা দেয়।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে ব্যবসায়ীরা দেশের বাজারেও নিত্যপণ্য দুটির দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছেন।

বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন দর অনুযায়ী, প্রতি লিটার বোতলজাত সয়াবিনের দাম পড়বে ১৭৪ টাকা। এতদিন প্রতি লিটার ১৭৯ টাকায় বিক্রি হচ্ছিল।

আর খোলা সয়াবিনের নতুন দর হবে ১৫৪ টাকা লিটার। বর্তমানে খোলা সয়াবিন তেল দাম ১৫৯ টাকা।

এর আগে গত ১১ জুলাই প্রতি লিটার খোলা সয়াবিন তেল আট টাকা কমিয়ে ১৫৯ টাকা এবং বোতলজাত সয়াবিন তেল ১০ টাকা কমিয়ে ১৭৯ নির্ধারণ করে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

এদিকে বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অপরিশোধিত চিনির আন্তর্জাতিক বাজার দর এবং স্থানীয় পরিশোধনকারী মিলগুলোর উৎপাদন ব্যয় বিবেচনায় চিনির দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নতুন দাম অনুযায়ী প্রতি কেজি চিনি বিক্রি হবে ১৩০ টাকায়, যার আগের দর ছিল ১৩৫ টাকা। এছাড়া প্যাকেট চিনি ১৪০ টাকা থেকে কমে ১৩৫ টাকায় বিক্রি হবে।

আরও পড়ুন

spot_img

সর্বশেষ