spot_imgspot_imgspot_img
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার নিবন্ধিত। রেজি নং-৯২
শনিবার, ২ ডিসেম্বর ২০২৩
প্রচ্ছদআন্তর্জাতিকভূপাতিত সেই আমেরিকান ড্রোনের ছবি প্রকাশ করলো ইরান

ভূপাতিত সেই আমেরিকান ড্রোনের ছবি প্রকাশ করলো ইরান

spot_imgspot_imgspot_imgspot_img

বাংলাধারা ডেস্ক »

গুলি করে ভূপাতিত করা সেই আমেরিকান গোয়েন্দা ড্রোনের ছবি প্রকাশ করেছে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ডস। বহষ্পতিবার (২০ জুন) হরমুজ প্রণালির ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় মার্কিন ড্রোনটি গুলি করে ভূপাতিত করেছিল ইরান।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আইআরআইবি শুক্রবার (২১ জুন) ছবি প্রকাশের তথ্য জানায়।

ইরানের সবচেয়ে সুসজ্জিত সশস্ত্র বাহিনী ইসলামিক রেভল্যুশনারি গার্ডস দাবি করছে, মার্কিন ড্রোনটি ইরানের আকাশসীমা লঙ্ঘন করেছিল। তবে যুক্তরাষ্ট্রের দাবি, এটি আন্তর্জাতিক আকাশসীমাতেই ছিল।

ইরান বলছে, ড্রোনটি তাদের আকাশসীমায় ঢুকে পড়েছিল। আর যুক্তরাষ্ট্র বলছে, এটিকে যখন হরমুজ প্রণালির ওপর একটি ভূমি থেকে ছোড়া ক্ষেপণাস্ত্র দিয়ে আঘাত করা হয়, তখন এটি আন্তর্জাতিক আকাশসীমাতেই ছিল।

ইরানের রেভল্যুশনারি গার্ডসের প্রধান বলেছেন, মার্কিন ড্রোন ফেলে দিয়ে তারা যুক্তরাষ্ট্রকে খুব স্পষ্ট একটি বার্তা দিতে চেয়েছেন। সেটি হলো- ইরান যুদ্ধ চায় না, কিন্তু দরকার হলে যুদ্ধের জন্য তারা প্রস্তুত।

হরমুজ প্রণালিত গত সপ্তাহে দুটি তেলের ট্যাঙ্কারে হামলা হয়েছিল। সেই হামলার জন্য যুক্তরাষ্ট্র ইরানকেই দায়ী করে। তবে ইরান এর দায়িত্ব অস্বীকার করেছিল।

হরমুজ প্রণালি বিশ্বের বিভিন্ন অঞ্চলে তেল সরবরাহের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ একটি সমুদ্রপথ। কিন্তু সেখানে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সামরিক উত্তেজনা ক্রমেই বাড়ছে।

বাংলাধারা/এফএস/এমআর

আরও পড়ুন

spot_img

সর্বশেষ