২৪ ফেব্রুয়ারি ২০২৪

চট্টগ্রাম বোর্ডে এইচএসসিতে বৃত্তি পেলেন ৯২৫ শিক্ষার্থী

এইচএসসি

এবার ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ৯২৫ জনকে বৃত্তি দিয়েছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড। এর মধ্যে মেধাবৃত্তি পেয়েছেন ৯১ জন। এছাড়া সাধারণ বৃত্তি পেয়েছেন ৮৩৪ জন।

মেধাবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মাসিক ৮২৫ টাকা এবং বছরে এককালীন ১ হাজার ৮০০ টাকা দেওয়া হবে। আর সাধারণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা মাসে ৩৭৫ টাকা এবং বছরে এককালীন ৭৫০ টাকা পাবেন।

রোববার (২১ জানুয়ারি) চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে সচিব প্রফেসর নারায়ন চন্দ্র নাথ এর সই করা এ তালিকা প্রকাশ করা হয়।

জানা যায়, মেধাবৃত্তি প্রাপ্ত ৯১ জনের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৪৫ জন, ব্যবসায় শিক্ষার ২৩ জন এবং মানবিক থেকে ২৩ জন শিক্ষার্থী রয়েছেন। সাধারণ বৃত্তিপ্রাপ্ত ৮৩৪ জনের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৪১৭ জন, ব্যবসায় শিক্ষা থেকে ২০৯ জন এবং মানবিক বিভাগ থেকে ২০৮ জন শিক্ষার্থী রয়েছেন। বৃত্তিপ্রাপ্তদের মধ্যে ছাত্র ও ছাত্রীর সংখ্যা সমান।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা বিনা বেতনে অধ্যয়নের সুযোগ পাবে। সরকার অনুমোদিত কোনো শিক্ষা প্রতিষ্ঠান বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের কাছ থেকে কোনো মাসিক বেতন দাবি করলে ওই শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

বৃত্তির মেয়াদ ২০২৩ সালের জুলাই মাস থেকে কোর্সের মেয়াদকালীন সময় পর্যন্ত। এর মধ্যে মেডিক্যালে অধ্যয়নরতদের পাঁচ বছর, কারিগরি ও কৃষি কোর্স, এলএলবি সম্মান কোর্স এবং ডিগ্রি অনার্স কোর্সে অধ্যয়নরতদের চার বছর, ডিগ্রি পাস কোর্সে অধ্যয়নরতদের ৩ বছর বৃত্তি প্রদান করা হবে।

বৃত্তির শর্ত
শিক্ষার্থীদের সদাচরণ, নিয়মিত উপস্থিতি ও সন্তোষজনক পাঠোন্নতি সাপেক্ষে বৃত্তি প্রদান করা হবে। কোনোভাবেই অনিয়মিত শিক্ষার্থী বৃত্তি পাবে না। বৃত্তিগুলোর সংখ্যা, হার ও মেয়াদ নির্ধারিত। তবে প্রয়োজনবোধে সরকার কোনো কারণ না দেখিয়েই তা পরিবর্তন বা বাতিল করতে পারবে। জিটুপি পদ্ধতিতে ইএফটির মাধ্যমে ব্যাংক হিসাবে বৃত্তির টাকা পাঠানো হবে। বৃত্তির ব্যয় চলতি অর্থবছরের রাজস্ব বাজেটের বৃত্তি বা মেধাবৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে।

২০২৩ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় ২৭৯টি কলেজের ১ লাখ ৩ হাজার ২৪৮ জন ছাত্র-ছাত্রী অংশ নেয়। পাস করেছে ৭৫ হাজার ৯০৩ জন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড সচিব প্রফেসর নারায়ন চন্দ্র নাথ বলেন, উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের তালিকাভুক্ত শিক্ষার্থীদের প্রতিবছর সরকারের পক্ষ থেকে বৃত্তি প্রদান করা হয়। এবছরও চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ৯২৫ জনকে বৃত্তি দেওয়া হয়েছে। এর মধ্যে মেধাবৃত্তি পেয়েছেন ৯১ জন। এছাড়া সাধারণ বৃত্তি পেয়েছে ৮৩৪ জন।

আরও পড়ুন