১৩ জুলাই ২০২৪

বোয়ালখালী

বোরো ধান সংগ্রহে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা

চট্টগ্রামের বোয়ালখালীতে সরকারের বোরো ধান সংগ্রহ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। উপজেলা খাদ্য অফিস সূত্রে জানা গেছে, এবার সরকার প্রতি কেজি ধান ৩২ টাকা ও প্রতি কেজি চালের মূল্য ৩৫ টাকা নির্ধারণ করেছেন। বোয়ালখালীতে ধানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৬৬ মেট্রিকটন। তবে চাল সংগ্রহ করা হচ্ছে না।

এ বিষয়ে উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও খাদ্য পরিদর্শক মো. ওমর ফারুক বলেন, বোয়ালখালীতে লাইসেন্সককৃত মিল ছিল ২ টা। ২০২২ সালে তারা সরকারের সাথে চুক্তিবদ্ধ হয়েছিল। বাজার দর বেশি দেখিয়ে চাল না দেওয়ায় তাদের লাইসেন্স বাতিল হয়ে যায়। যার কারণে দীর্ঘদিন চাল সংগ্রহ না হওয়ায় চালের বরাদ্দ আসেনি।

গত ১৬ মে থেকে ধান সংগ্রহ শুরু করা হয়। আগামী ৩১ আগস্ট পর্যন্ত এ অভিযান চলবে বলে জানিয়েছেন এ কর্মকর্তা। তিনি বলেন, কৃষকেরা ন্যায্য মূল্য পাওয়ায় ধান দিতে আগ্রহী হচ্ছে। ইতিমধ্যে ১৪৮ মে. টন ৪৮০ কেজি ধান সংগ্রহ করা হয়েছে। বাকি আছে ১৭ মে. টন ৫২০ কেজি। আরও অনেক কৃষক ধান দেওয়ার জন্য যোগাযোগ করছেন। সময় আছে ১ মাসের বেশি। এই সময়ের মধ্যে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে আশা করি। এছাড়া প্রকৃত কৃষক যাদের কাছে ধান রয়েছে, তারা কৃষি কার্ড না থাকায় ধান দিতে পারছেন না।

বুধবার (২৬ জুন) সকালে উপজেলা খাদ্য গুদামে ধান দিতে আসেন উপজেলার উত্তর কঞ্জুরি গ্রামের কৃষক কবির আহমদ। এসময় তিনি ৩ টন ধান দিয়েছেন এবং আরো ২ টন দিতে পারবেন বলে জানান তিনি।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো আতিক উল্লাহ বলেন, বোয়ালখালীতে এবার বোরোধান উৎপাদন হয়েছে ৬ হাজার ৮৩৫ মে.টন। উৎপাদন ভালো হওয়ায় কৃষকেরা ধান দিতে পারছেন। এছাড়া উপযুক্ত দাম পেয়ে খরচ পুষিয়ে নিতে পারবেন বলেও জানান তিনি।

চাল সংগ্রহ করা না হলেও এবার কৃষকদের কাছ থেকে ন্যায্য মূল্যে ধান কেনা হচ্ছে। ফলে কৃষকরা উপকৃত হয়েছে বলে জানিয়েছে প্রান্তিক কৃষকরা।

আরও পড়ুন